মঙ্গলবার ০৪ আগস্ট ২০২০
Online Edition

জুলাই মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : জুলাই মাসে মাঠে-ময়দানে কোন রাজনৈতিক কর্মসূচী ছিল না, তবে বড় দুই দলের সদস্য সংগ্রহ ও নবায়ন তৎপরতা বর্তমান ছিল। কিন্তু একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ অন্যান্য দল ও জোট ময়দানে তাদের প্রার্থীর পদচারণা ছিল চোখে পড়ার মত। এ মাসে অন্য রাজনৈতিক তৎপরতার মধ্যে বিএনপি চেয়ারপার্সনের বেগম খালেদা জিয়ার বৃটেন সফর ছিল উল্লেখযোগ্য ঘটনা। তবে একটা বড় দুর্ঘটনা ছিল বগুড়ায় শ্রমিক লীগ বগুড়া শহর আহবায়ক তুফান সরকার কর্তৃক একটি মেয়েকে ধর্ষণ, নালিশ করতে গেলে মেয়ে ও তার মাকে মারপিট করে মাথা ন্যাড়া করে দেয়া। গত জুলাই মাসে ১৪৩ রাজনৈতিক ঘটনার তথ্যে নিহতের সংখ্যা ৪। এই ৪ জনের ২ জনই খুন হয় ছাত্রলীগের হাতে, যুবলীগের হাতে ১ এবং স্বেচ্ছাসেবক লীগের হাতে ১ জন। এ মাসে রাজনৈতিক সংশ্লিষ্টতায় প্রাপ্ত তথ্যে আহত হয় ২৪৯ জন এবং গ্রেফতার অনেক বেশী হলেও ৩৩২ জনের তথ্য পাওয়া গেছে বাকীদের পরিচয় প্রকাশিত হয়নি, গ্রেফতারকৃতরা অধিকাংশই বিরোধী রাজনৈতিক দলের নেতা-কর্মী এবং দন্ডপ্রাপ্ত ১৭ জন, এই ১৭ জনের আওয়ামী লীগের ৩, ছাত্রলীগের ১০ এবং যুব লীগের ৪ জন। প্রাপ্ত তথ্য অনুসারে জুলাই মাসে নিহত হয়- (১) সিলেটের বিয়ানীবাজারে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে খালেদ আহমেদ লিটু নামে ্এক কর্মী নিহত ও (২) বগুড়ার নন্দীগ্রামে ছাত্রলীগ কর্মীর গুলিতে সাদ্দাম হোসেন নামে এক যুবক খুন, (৩) খুলনা মহানগরীতে যুবলীগের দলীয় কোন্দলে হারুনুর রশীদ সুমন নামে এক কর্মী খুন এবং (৪) ঠাকুরগাঁও সদরে যুবলীগের হামলায় স্বেচ্ছাসেবক লীগ নেতা আব্দুল মান্নান নিহত হয়। 

আওয়ামী লীগ : ১ জুলাই নাটোর পৌর সভার ৩নং ওয়ার্ড কাউন্সিলর ও ওয়ার্ড আওয়ামী লীগ সদস্য নান্নু শেখ, তার স্ত্রী, ছোট ভাই, ছোট ভাইয়ের স্ত্রীকে উগ্রবাদী সন্দেহে আটক করে পুলিশ। ফরিদপুরের শালথা বাজারে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে আহত ত্রিশজন। ভাওয়াল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল ওয়াহাব মাতুব্বর ও আওয়ামী লীগ নেতা জাহিদ মাতুব্বর গ্রুপের মধ্যে সংঘর্ষ শেষে পুলিশ তিন জনকে আটক করে। ২ জুলাই ঢাকার রূপনগরে আওয়ামী লীগ নেতা ও এমপি ইলিয়াস উদ্দিন মোল্লা, আব্দুল লতিফ, আব্দুল গফুর, সিরাজ মোল্লা, আবুল হোসেন চান্দা আবুল্যা, দুলাল মোল্লা, লুৎফর রহমান, শহিদুল্লাহ, নায়েব আলী, কামরুল এবং জিহাদ গং বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধা আমীর হোসেন মোল্লার ছবি, আসবাবপত্র ভাংচুর, দুই লাখ টাকা ও ৫ ভরি স্বর্ণ লুট করার অভিযোগে মামলা করে জনৈক মালেহা বেগম। রংপুরের পীরগাছায় ভিজিএফ-এর ৮৭ বস্তা চাল কাল বাজারে বিক্রির অভিযোগে আওয়ামী লীগ নেতা ও চেয়ারম্যান রওশন জামিল রবু সরদারসহ আট জনের নামে মামলা করে উপজেলা প্রকল্প কর্মকর্তা আব্দুল আজিজ। ৪ জুলাই নরসিংদী সদরে বাদুয়ারচর এলাকা থেকে হত্যাসহ ২০ মামলার আসামী আওয়ামী লীগ নেতা ও সাবেক চেয়ারম্যান সাহেদ সরকারকে গ্রেফতার করে ডিবি পুলিশ। রাজবাড়ীর পাংশায় ইউপি নির্বাচন উত্তর আওয়ামী লীগের দলীয় কোন্দলে বহলাডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামনে একটি মুদি দোকানে বসা অবস্থায় ধরে পাশের মেহগুনী বাগানে নিয়ে সবুজ মন্ডল নামে একজনকে জখম করে দলীয় প্রতিপক্ষ। 

৬ জুলাই মৌলভীবাজারের বড়লেখা উপজেলার দক্ষিণভাগ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আজির উদ্দিনের বিরুদ্ধে ভিজিএফ-এর টাকা আত্মসাতের অভিযোগ মামলা দায়ের করা হয়। ইউনিয়নে কৃষকদের মাঝে প্রতি তিন মাসে ১৫০০/- টাকা দেয়ার কথা থাকলেও তিনি দেন ৫০০/- টাকা। এর আগে আজির উদ্দিনের বিরুদ্ধে ৪ নারীকে আটকে রাখা এবং এক নারীর গর্ভে আজির উদ্দিনের অবৈধ থর্ভ ধারণ ও বাচ্চা নষ্ট করতে বাধ্য করার অভিযোগ ছিল। ৭ জুলাই শরীয়তপুরের নড়িয়ায় আওয়ামী লীগের দলীয় কোন্দলে প্রতিপক্ষের বাড়ী-ঘরে হামলা, ভাংচুর ও লুটপাট করা হয়। মোক্তারেরচর ইউনিয়নের ১নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি মোতালেব বেপারী ও অপর নেতা সেকেন্দার মোল্লা গ্রুপের মধ্যে দীর্ঘ দিন যাবদ দ্বন্দ্ব চলে আসছিল। ফেনীর ছাগলনাইয়ায় জমাদ্দার বাজারে দু’টি মসজিদ নির্মানকে কেন্দর করে বিএনপি উপজেলা সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান নূর আহমেদ মজুমদার এবং তার ছেলে নূরুল আফসার মজুমদার টিটুকে গুম করাসহ হত্যার হুমকি দেয় আওয়ামী লীগ উপজেলা সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধূরী সোহেল। তারা সেই মসজিদ ভাঙ্গারও হুমকি দেয়। কুমিল্লার তিতাসে বাতাকান্দি এলাকার পুরান খেলার মাঠে হাউজিং কোম্পানীর নামে আওয়ামী লীগ নেতা পারভেজ হোসেন সরকারের জমি দখল করার প্রতিবাদে আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ ও এলাকাবাসী ঢাকা-হোমনা সড়ক অবরোধ ও মানববন্ধন করে। নড়াইলের লোহাগড়ায় বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ৫৪ লাখ টাকা আত্মসাতের দায়ে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান সৈয়দ ফয়জুল আমির লিটুসহ ছয় জনের নামে মামলা দায়ের করে দুদক। পুলিশ ঘটনার সাথে জড়িত উপজেলা প্রকৌশলী ওসমান গনিকে আটক করে। 

৮ জুলাই গোপালগঞ্জ কোটালীপাড়ায় তারাকান্দা গ্রামে জুয়ার আসর থেকে কুশলা ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জামাল শেখসহ দু’নেতাকে আটক করে পুলিশ। ময়মনসিংহ জেলার ফুলবাড়ীয়ার পুটিজানা ইউনিয়নের ১নং ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নজম আলীকে আটক করে পুলিশ। গত ৫ জুলাই জুয়া খেলা নিয়ে নজম আলী শিবগঞ্জ বাজারে আনিস নামে একজনকে মারপিট করে। ৯ জুলাই রাজবাড়ী সদরের গুড় বাজারে নিজ দোকান থেকে ২৮ বোতল ফেনসিডিলসহ আটক হয় রাজবাড়ী পৌর আওয়ামী লীগ ৯নং ওয়ার্ড সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল-মামুন ওরফে গুড় সোহেল। ১১ জুলাই রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলা ভাইস-চেয়ারম্যান ও পৌর আওয়ামী লীগ সভাপতি গোলাম মাহবুব রব্বানী নারী ও শিশু নির্যাতন মামলায় আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত তার জামিন নামঞ্জুর করে তাকে জেল হাজতে পাঠায়। ২০১৬ সালের ২৫ সেপ্টেম্বর দৌলদিয়া যৌন পল্লীর এক সদস্যা নিজেকে গোলাম মাহবুব রব্বানীর স্ত্রী দাবি করে মামলা দায়ের করে এবং তাদের ৯ বছরের একটা ছেলে আছে বলে উল্লেখ করে। ঐ মামলায় মাহবুবকে কারাগারে পাঠায় আদালত। সাতক্ষীরার তালায় আওয়ামী লীগ উপজেলা সাংগঠনিক সম্পাদক ও জেলা পরিষদ সদস্য মীর জাকির হোসেন এবং তার সহযোগী সৈয়দ তরিকুল ইসলামের বিরুদ্ধে উপজেলা পরিষদের জমিতে দোকান নির্মানের নামে ব্যবসায়ীদের নিকট থেকে ৩০ লাখ টাকা চাঁদার অভিযোগে মামলা করে উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ ফরিদ হোসেন। ১২ জুলাই ঢাকার সাভার থেকে গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার আটাবহ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী সভাপতি আলা উদ্দিন মোল্লা ভিজিএফ-এর চাল আত্মসাত করায় দুদকের মামলায় আটক হয়। 

১৩ জুলাই নোয়াখালীর সেনবাগ পৌর শহরে জুয়ার আসর থেকে ১৫ পিস ইয়াবাসহ উপজেলা শ্রমিক লীগ সভাপতি নূর নবী চিশতী, উপজেলা সমবায় লীগ নেতা শহীদ উল্লাহ চৌধূরী, একরামুল হায়দার সুমন, আব্দুল মান্নান, হেদায়েত উল্লাহ, মমিনুল হক ও কামাল উদ্দিন মুনসুরকে আটক করে পুলিশ। ১৪ জুলাই নোয়াখালীর সেনবাগে সাবেক উপজেলা আওয়ামী লীগ সভাপতি জাফর আহমেদ চৌধুরী এবং সাধারণ সম্পাদক ও পৌর মেয়র আবু জাফর টিপুর মধ্যকার বিরোধ মেটানোর জন্য আয়োজিত সভায় উপজেলা গণমিলনায়তনে হাতাহাতির ঘটনা ঘটে। বরিশালের উজিরপুরে ধামুড়া-চৌধুরী হাটের শের-এ-বাংলা বাজার সংলগ্ন সরকারি খাল ও ব্রিজের একাংশ দখল করে পাকা দোকান ঘর তৈরী করে আওয়ামী লীগ বড়াকোঠা ইউনিয়ন যুগ্ম-সম্পাদক খোকন হাওলাদার। ১৯ জুলাই কুষ্টিয়ার মিরপুরে বিএনপির উপজেলা অফিসে হামলা করে আওয়ামী লীগ। বিএনপি অভিযোগ করে উপজেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক রাশেদুজ্জামান ছন্দ ও যুবলীগ নেতা তাপসের নেতৃত্বে যুবলীগ-ছাত্রলীগের কর্মীরা এ হামলা চালায়। তাদের হামলায় বিএনপি নেতা ও সাবেক এমপি অধ্যাপক শহীদুল ইসলাম, মিরপুর উপজেলা বিএনপির সভাপতি আব্দুল হক, সাধারণ সম্পাদক রহমত আলী রব্বানী, পৌর বিএনপির সভাপতি আব্দুর রশীদ ও এনটিভির ক্যামেরাপার্সন আশিকুজ্জামান সারপুসহ দশজন আহত হয়। ফেনীর ছাগলনাইয়া পৌর শহরে শ্রমিক লীগ অফিসে আগামী জাতীয় সংসদ নির্বাচনে সম্ভাব্য প্রার্থী নিয়ে এক মতবিনিময় সভায় জোটের প্রার্থী ও জাসদ নেত্রী এমপি শিরিন আক্তারকে অবাঞ্ছিত ঘোষণার পর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেলকে প্রার্থী ঘোষণা করা হয়। 

২১ জুলাই লক্ষ্মীপুরের রামগঞ্জে নোয়াগাঁও ইসলামিয়া আলিম মাদরাসার শিক্ষক, মাদরাসা মসজিদের ইমাম ও খতিব হাফেজ মাওলানা মোঃ ইউসুফ নোয়াগাঁও ইউনিয়ন বিএনপির সভাপতি মারুফ ভূঁইয়ার বড় ভাই ফ্রান্স আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন ভূঁইয়ার মৃত্যুতে মসজিদে বাদ জুম্মা মুসল্লিদের নিয়ে দোয়া করার কেন্দরীয় আওয়ামী লীগের সাবেক সহ-সম্পাদক এম.এ মমিন স্থানীয় চেয়ারম্যান মোঃ হোসেন রানার উপস্থিতিতে মারধর করে। ২৬ জুলাই নোয়াখালীর সেনবাগে আওয়ামী লীগ নবীপুর ইউনিয়নের ৭নং ওয়ার্ড সভাপতি জাকের হোসেন লিটনকে আটক করে পুলিশ। ২৮ জুলাই বান্দরবনে রামগড় উপজেলা বিএনপির সদস্য সংগ্রহ কর্মসূচীতে আওয়ামী লীগের হামলায় শ্রমিক দলের উপজেলা সহ-সভাপতি মীর হোসেন, রামগড় সদর ইউনিয়ন বিএনপির সদস্য-সচিব মোঃ হারুন, বিএনপি কর্মী বাহার মিয়া, মোঃ বাহার, রামগড় ইউনিয়ন যুবদল নেতা ডালিম ও মোল্লা বেলাল আহত হয়। ২৯ জুলাই রংপুর মহানগরী আওয়ামী লীগের বর্ধিত সভায় হাতাহাতি হয়। ফরিদপুর সদরে আম্বিকা ইউনিয়ন বিএনপির সদস্য সংগ্রহ কর্মসূচীতে কোতোয়ালী থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শামসুল আলম চৌধুরীর নেতৃত্বে হামলা ও সভা মঞ্চ ভেঙ্গে ফেলা হয়। ৩০ জুলাই নাটোরের গুরুদাসপুরে খাগড়াদহ গ্রামে গত দু’দিন ধরে দু’বার সংঘর্ষ হয়। ধারাবারিষা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রিপন ও যুবলীগ নেতা হাবিব গ্রুপের মধ্যে সংঘর্ষে জাহিদুল, আরিফ, ইয়ারুল, সেলিম, টিনু, রুবেল, জাহিদ ও আসাদসহ বারজন আহত হয়। পুলিশ ঘটনার সাথে জড়িত সন্দেহে সিরাজুল ইসলামকে আটক করে। লেবাননের বৈরুতে অবৈধ ব্যবসার সাথে জড়িত থাকার অভিযোগে আওয়ামী লীগের একাংশের সভাপতি আলী আকবর মোল্লা, উপদেষ্টা মন্ডলীর সদস্য আলী আশরাফ ভূঁইয়া ও সাংগঠনিক সম্পাদক সোহেল মিয়াকে সংগঠন থেকে বহিষ্কার করে। যশোরের শার্শায় বাগআাঁচড়া ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও চেয়ারম্যান ইলিয়াস কবীর বকুল নাস্তা ও চা দিতে দেরী হওয়ার অভিযোগে কর্তব্যরত চৌকিদার তবিবর রহমান ও রুস্তম আলীকে মারধর করে। ৩১ জুলাই চট্টগ্রামের হাটহাজারী বাসস্ট্যান্ডে পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদের গাড়ি বহরে হামলা করে আওয়ামী লীগ-ছাত্রলীগ। মন্ত্রীর সাম্প্রতিক দেশে তেমন বন্যা হয়নি এমন বক্তব্যে প্রেক্ষিতে তারা এ হামলা চালায়। মন্ত্রী হাটাহাজারীতে একটি অনুষ্ঠানে যাচ্ছিলেন। জেলা আওয়ামী লীগ নেতা মঞ্জুরুল আলমের নেতৃত্বে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগ নেতা সাকোরিয়া চৌধুরী সাগর, উপজেলা ছাত্রলীগ সভাপতি আরিফুল ইসলাম রাসেল, আওয়ামী লীগ নেতা আজম উদ্দিন, তসলিম হায়দার, গিয়াস মেহেদী ও সাঈদুল ইসলামসহ অন্যানরা হামলায় অংশ নেয়। (চলবে)

 

অনলাইন আপডেট

আর্কাইভ