শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০
Online Edition

বিএনপির দেশব্যাপী নতুন সদস্য সংগ্রহ অভিযানে ব্যাপক সাড়া

ইবরাহীম খলিল : বিএনপির দেশব্যাপী নতুন সদস্য সংগ্রহ অভিযানে ব্যাপক সাড়া পড়েছে। সদস্য সংগ্রহ অভিযানে আরও গতি আনতে বিএনপির সিনিয়র নেতারা ঢাকার বাইরের জেলাগুলোতে সফর করছেন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর থেকে শুরু করে স্থায়ী কমিটির সদস্য যুগ্ম মহাসচিব ভাইস চেয়ারম্যান মানের সবাই জেলা পর্যায়ের নেতাদের উৎসাহিত করতে সফর করছেন। গতকাল বৃহস্পতিবার দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী যশোরে বিএনপির নতুন সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচিতে অংশ নেন। কর্মসূচিতে অংশ নেন দলের স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম। গত বুধবার বরিশালে সদস্য সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়া প্রতিদিনই দলের একাধিক সিনিয়র নেতা ঢাকার বাইরে যাচ্ছেন তৃণমূল নেতাকর্মীদের বিএনপির ফরম পূরণ এবং নবায়নে উৎসাহিত করতে। 

প্রসঙ্গত, দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া গত ১ জুলাই এ কর্মসূচির উদ্বোধন করে দুই মাসের মধ্যে এক কোটি নতুন সদস্য সংগ্রহের টার্গেট ঘোষণা করেন। তিনি দশ টাকা দিয়ে নিজের সদস্য পদ নবায়ন করেন। এই টার্গেট সফল করতে নানামুখী পরিকল্পনাও গ্রহণ করা হয়। দলের কেন্দ্রীয় কার্যালয়ের দপ্তর বিভাগ সূত্রে জানা গেছে, ৯ বিভাগের ৭৮ সাংগঠনিক জেলায় সিনিয়র নেতাদের সমন্বয়ে ৫৩টি কমিটি গঠন করে দেয়া হয়েছে। তারা তৃণমূলে গিয়ে সদস্য সংগ্রহের কাজ করবেন। কাজটি সফল করতে টিমগুলো গঠন করা হয়।

দলটির টার্গেট দুই মাসে এক কোটি নতুন সদস্য সংগ্রহ করা। দীর্ঘদিন পর বিএনপির এই কর্মসূচি ইতোমধ্যে জনগণের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে বলে দলটির একাধিক নেতা জানিয়েছেন। প্রতি দিনই বিএনপির নয়া পল্টন কেন্দ্রীয় কার্যালয়ে নতুন সদস্য হতে আগ্রহীরা হাজির হচ্ছেন। জেলা ও মহানগরীর নেতারা আসছেন ফরম কিনতে। অনেকে প্রাথমিক সদস্য পদ নবায়ন করতে আসছেন।

পরিকল্পনার অংশ হিসেবে কেন্দ্রীয় কমিটির নেতাদের সমন্বয়ে কমিটি গঠন করা হয়েছে। নেতারা দায়িত্বপ্রাপ্ত জেলায় সফর করে সদস্য সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণে ভূমিকা রাখবেন। দলের স্থায়ী কমিটির সদস্যসহ সিনিয়র নেতাদের কমিটিতে দায়িত্ব দেয়া হয়েছে। মনিটরিং টিমের প্রধান সমন্বয়ক হিসেবে আছেন বিএনপির প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানী।

শহীদউদ্দিন চৌধুরী এ্যানী বলেন, সদস্য সংগ্রহ কর্মসূচিতে সারা দেশের নেতাকর্মীদের মধ্যে ব্যাপক সাড়া পড়েছে। জেলায় জেলায় কেন্দ্রীয় নেতারা যাচ্ছেন। বর্তমান সরকারের দুঃশাসন, নিপীড়ন অত্যাচারের কারণে মানুষ এখন বিএনপির দিকে ঝুঁকছে। সুতরাং সদস্য সংগ্রহের যে লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে তা পূরণ হবে বলে আশা করছি।

প্রতিটি জেলার নেতারা নগদ টাকা দিয়ে কেন্দ্রীয় কার্যালয় থেকে ফরমের রসিদ বই ক্রয় করে নিয়ে যাচ্ছেন। দলের চেয়ারপারসনের দুই মাসের টার্গেট অনুযায়ী, ১ জুলাই থেকে প্রতিদিন এক লাখ ৬০ হাজারের বেশি সদস্য ফরম পূরণ হতে হবে। এদিকে বিএনপির দেশব্যাপী সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রমে আরও গতি আনতে নির্দেশ দিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

গতকাল দলের সহ দফতর সম্পাদক বেলাল আহমেদ দৈনিক সংগ্রামকে জানিয়েছেন সদস্য সংগ্রহে তৃণমূল পর্যায়ে ব্যাপক সাড়া পড়েছে। ইতিমধ্যে ৩৩ লাখ সদস্য বিএনপির ফরম পূরণ করেছেন। প্রতিদিনই বিপূল সংখ্যক মানুষ ফরম পূরণ করছেন। এই গতি দিন দিন বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি। ২৭ দিনে টার্গেটের এক তৃতীয়াংশ পূরণ হয়েছে বলে জানান বিএনপির সহপ্রচার সম্পাদক আসাদুল করিম শাহীন।

 

অনলাইন আপডেট

আর্কাইভ