ঢাকা, শুক্রবার 7 August 2020, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

কাতার-সৌদি সংকট সমাধানে মধ্যস্থতা করতে রাজি রাশিয়া: ল্যাভরভ

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

অনলাইন ডেস্ক: কাতারের সঙ্গে সৌদি আরবের নেতৃত্বাধীন চার আরব দেশের সৃষ্ট সংকট সমাধানে মধ্যস্থতা করার আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ কুর্দি টেলিভিশন চ্যানেল রুদাউকে দেয়া এক সাক্ষাৎকারে এ আগ্রহ প্রকাশ করেন।

তিনি বলেন, এই সংকট নিরসনে সাহায্য করতে আগ্রহী রাশিয়া। দুই পক্ষের উদ্বেগের জায়গাগুলো দূর করে সবার কাছে গ্রহণযোগ্য একটি সমাধান বের করে দিতে রাজি আছে মস্কো।

গত ৫ জুন সন্ত্রাসবাদের প্রতি সমর্থনের অভিযোগে কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর।  সেইসঙ্গে দোহার উপর সার্বিক অবরোধ আরোপ করে পারস্য উপসাগরীয় ওই চার আরব দেশ।  কাতার সরকার তার বিরুদ্ধে আনীত এ অভিযোগ প্রত্যাখ্যান করে দেশটির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞাকে অন্যায় বলে অভিহিত করে।

এরপর জুন মাসের মাঝামাঝি সময়ে অবরোধ তুলে নেয়ার জন্য কাতারকে ১৩ দফা দাবি সম্বলিত প্রস্তাব দেয় ওই চার দেশ যা দোহা প্রত্যাখ্যান করে। এ সময়ে দুই পক্ষের মধ্যে সমঝোতা প্রতিষ্ঠার চেষ্টা করেন কুয়েতের আমির শেখ সাবাহ।

রুশ পররাষ্ট্রমন্ত্রী এ সম্পর্কে আরো বলেন, “কুয়েতের আমির এতদিন যে প্রচেষ্টা চালিয়েছেন তা এগিয়ে নিয়ে যেতে চাই আমরা। যদি পারস্য উপসাগর সংকটে জড়িত সব পক্ষ মনে করে রাশিয়া তাদের জন্য উপকারি কিছু করতে পারবে তাহলে সে চাহিদা পূরণ করতে মস্কো রাজি আছে।” -পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ