বুধবার ১২ আগস্ট ২০২০
Online Edition

সুন্দরবনের ক্ষতি হয় এমন স্থাপনা আশেপাশে করা যাবে না

খুলনা অফিস: বাংলাদেশ নাগরিক অধিকার আন্দোলন, জনউদ্যোগ-খুলনা ও সুশাসনের জন্য নাগরিক-সুজন-এর আয়োজনে ‘প্রকৃতি ও পরিবেশ সুন্দরবন এবং বাস্তবতা’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয় শহরের উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরি মিলনায়তনে।
সেমিনারে ‘প্রকৃতি ও পরিবেশ সুন্দরবন এবং বাস্তবতা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট সাংবাদিক মঞ্জুরুল আলম পান্না এবং পরিবেশ সংরক্ষণে সাংবিধানিক গুরুত্বের উপর গুরুত্বপূর্ণ আলোচনা করেন সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য সিনিয়র এডভোকেট মোহাম্মদ এনায়েত আলী।
শুক্রবার বিকেলে নগরীর উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরি মিলনায়তনে অধ্যক্ষ জাফর ইমামের সভাপতিত্বে সেমিনার পরিচালনা করেন এভভোকেট কুদরত-ই-খুদা ও মহেন্দ্রনাথ সেন।
সভায় এডভোকেট এনায়েত আলী সংবিধানের উদ্বৃতি দিয়ে বলেন- আর্টিকেল-২৪ এ স্পষ্টভাবে বলা আছে, ঐতিহাসিক গুরুত্বসম্পন্ন বা তাৎপর্যমন্ডিত স্মৃতি নিদর্শন বা বস্ত বা স্থান সমূহকে বিকৃতি, বিনাশ হইতে রক্ষা করবার দায়িত্ব রাষ্ট্রের। অন্যান্য বক্তাদের মধ্যে বলেন- আমরা বিদ্যুৎ চাই কিন্তু সুন্দরবন ধ্বংশ করে নয়। বক্তারা আরো বলেন- ইউনেস্কোর শর্ত অনুযায়ী সুন্দরবনের ক্ষতি হয় এমন কোন স্থাপনা সুন্দরবনের আশেপাশে করা যাবে না। সেক্ষেত্রে বক্তাগণ সাতক্ষীরা বুলিশ্বর নদীর পাশে বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা যায় কিনা তা বিবেচনার জন্য সরকারের কাছে অনুরোধ জানান। আলোচকগণ সরকারি বক্তব্যের উদ্বৃতি দিয়ে বলেন-সুপার ক্রিটিক্যাল পদ্ধতিতে কয়লা বিদ্যুৎ উৎপাদনে সামগ্রিক যে খরচ সেটা তেলের চাইতে বেশি ব্যয় হবে। এবং সুন্দরবনও ক্ষতিগ্রস্ত হবে। সুতরাং সরকারের অবশ্যই রামপাল বিদ্যুৎ কেন্দ্রের বিকল্প চিন্তা করতে হবে।
সভায় অন্যান্য অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন-এডভোকেট আ ফ ম মহসিন, রফিকুল ইসলাম খোকন, সুতপা বেদজ্ঞ, লোকমান হেকিম, সাংবাদিক নুর আলম, মনিরুল হক বাচ্চু, নুরুল মোহাম্মদ মোড়ল, অধ্যাপক শেখ সাদী ভুঁইয়া, সাংবাদিক সুনীল দাস, সাংবাদিক আমিরুল ইসলাম, সাংবাদিক ইয়াসিন আরাফাত, এডভোকেট তসলিমা খাতুন, একশনএইডের আবুল কালাম আজাদ, সৈয়দ আলী হাকিম, বাবলা বিশ্বাস, সিলভি হারুন, অধ্যাপক প্রদ্যুৎ রুদ্র চৈতি, এডভোকেট অশোক কুমার সাহা, এডভোকেট জাহাঙ্গীর আলম সিদ্দীকি, ওয়াহিদুর রহমান টিটু, এসএম সোহরাব হোসেন, মাহবুবুল আলম খোকন, ড. নাসির উদ্দিন, আসাদুজ্জামান আসাদ, জাভেদ খালিদ জয়, আব্দুল হালিম, ডা. মোসাদ্দেক হোসেন বাবলু, মাহবুবুল আলম বাদশা, অধ্যাপক আহসান হাবিব, প্রধান শিক্ষক রফিকুল ইসলাম, আইনুল হক, মৃত্যুঞ্জয় দাস, কৃষ্ণা দাসসহ আরো অনেকে আলোচনা করেন। সেমিনারে বিভিন্ন শ্রেণির পেশার শতাধিক মানুষ উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ