মঙ্গলবার ০৪ আগস্ট ২০২০
Online Edition

এবার নটর ডেমে ২৩ জন ফেল

স্টাফ রিপোর্টার: এবার এইচএসসি পরীক্ষায় রাজধানীর নটর  ডেম কলেজে পাসের হার ৯৯ দশমিক ২৫ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে দুই হাজার ৫৭ জন। গত বছরের তুলনায় এবার জিপিএ-৫ কমেছে। এবছর নটর ডেম থেকে অকৃতকার্য হয়েছে ২৩ জন।
কলেজ সূত্রে জানা যায়, এবার এইচএসসি পরীক্ষায় নটর ডেম কলেজ থেকে তিন হাজার ৮৯ জন পরীক্ষার্থী অংশ নেয়। পাস করেছে তিন হাজার ৫৪ জন। অকৃতকার্য হয়েছে ২৩ জন। আর অনুপস্থিত ছিল ১২ জন পরীক্ষার্থী। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেওয়া এক হাজার ৯৭৯ জনের মধ্যে জিপিএ ৫ পেয়েছে এক হাজার ৮৭৬ জন। বাণিজ্যের ৬৮৩ পরীক্ষার্থীর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১৬১ জন এবং মানবিক বিভাগের ৪২৭ জনের মধ্যে ২০ জন জিপিএ ৫ পেয়েছে।
নটর ডেম কলেজের অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পি রোজারিও বলেন, এবারের খাতা দেখার পদ্ধতি আমাদের কাছে অস্পষ্ট ছিল। শিক্ষামন্ত্রী বারবার বলছেন, খাতার ওজন দেখেই পরীক্ষার নম্বর দেওয়া হয়। কিন্তু এবার বলেছেন, যেন সার্বিক বিবেচনা করে নম্বর দেওয়া হয়। এরপর কোন পদ্ধতিতে খাতা দেখা হয়েছে তা জানি না।
অধ্যক্ষ আরো বলেন, নটর ডেম কলেজে গ্রামের ও আদিবাসী শিক্ষার্থীদের ভর্তির একটা সুযোগ থাকে। তাদের মধ্যে কেউ ভালো করে, কেউ খারাপ করে। অকৃতকার্য শিক্ষার্থীদের মধ্যে গ্রামের ও আদিবাসী শিক্ষার্থীর সংখ্যাই বেশি।
এবার ছেলেদের তুলনায় মেয়েরা ভালো করেছে। ছেলেদের চেয়ে মেয়েরা এবার ২ দশমিক ৮২ ভাগ বেশি পাস করেছে। গত ২ এপ্রিল সারা দেশে একযোগে শুরু হয় এই পরীক্ষা। লিখিত পরীক্ষা শেষ হয় ১৫ মে।

অনলাইন আপডেট

আর্কাইভ