মঙ্গলবার ০৪ আগস্ট ২০২০
Online Edition

রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৭১.৩০

রাজশাহী অফিস : এবারের এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ও জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে। এবার বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৩০ শতাংশ। এবার জিপিএ ৫ পেয়েছে পাঁচ হাজার ২৯৪ জন। গত বছর এ সংখ্যা ছিল ৬ হাজার ৭৩ জন।
গতকাল রোববার দুপুর দেড়টায় রাজশাহী শিক্ষা বোর্ডের কনফারেন্স কক্ষে এক সাংবাদিক সম্মেলনে  ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার। এ সময় বোর্ডের সচিব ড. আনোয়ারুল হক প্রামানিকসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এদিকে ফল ঘোষণার পর পরই শিক্ষার্থীরা কলেজে কলেজে আনন্দ-উল্লাসে মেতে উঠে। এবার রাজশাহী শিক্ষা বোর্ডের ১৯৪টি কেন্দ্রে ৭৪২টি কলেজের এক লাখ ২১ হাজার ৮৩৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। এর মধ্যে পাস করেছে ৮৬ হাজার ৮৭২ জন। পাসের হার ৭১ দশমিক ৩০ ভাগ। এর মধ্যে ছাত্র পাসের হার ৬৭ দশমিক ৪৬ এবং ছাত্রী পাসের হার ৭৬ দশমিক ০১ শতাংশ। জিপিএ ৫ পাওয়া ছাত্র দুই হাজার ৯৩৯ জন। আর ছাত্রী দুই হাজার ৩৫৫ জন। এই বোর্ডে এবার বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষা দিয়েছিল ৩৩ হাজার ৯৯২ জন। এর মধ্যে ১৯ হাজার ৯৪৯ জন ছাত্র এবং ১৪ হাজার ৪৩ জন ছাত্রী। পাসের হার ৮৬ দশমিক ১৬ শতাংশ। পাস করেছে ২৮ হাজার ৭৪৯ জন শিক্ষার্থী। মানবিক বিভাগে পরীক্ষার্থী ছিল ৬৮ হাজার ৮৮৪ জন। এর মধ্যে ৩৪ হাজার ০৮ জন ছাত্র ও ৩৪ হাজার ৮৭৬ জন ছাত্রী। পাসের হার ৭৩ দশমিক ৮৮ শতাংশ। মোট পাস করেছে ৪২ হাজার ৬৪০ জন। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২১ হাজার ৩০৬ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ছিল ১৪ হাজার ৫৬৪ জন এবং ছাত্রী ছয় হাজার ৭৪২ জন। আর মোট পাস করেছে ১৫ হাজার ৪৮৩ জন। এ বিভাগে পাসের হার ৭৩ দশমিক ৮৮ ভাগ।
এদিকে রাজশাহী শিক্ষাবোর্ডে এবারও পাসের হারে এগিয়ে রয়েছে মেয়েরা। ৭৬ দশমিক ১ শতাংশ ছাত্রী এবার এই বোর্ড থেকে পাস করেছে। এর বিপরীতে ছাত্রদের পাসের হার ৬৭ দশমিক ৮৬ শতাংশ। তবে পাসের হারে পিছিয়ে থাকলেও জিপিএ ৫-এ এগিয়ে রয়েছে ছেলেরা। এবার এই বোর্ডের দুই হাজার ৯৩৯ জন ছাত্র জিপিএ ৫ পেয়েছে। অন্যদিকে দুই হাজার ৩৫৫ জন ছাত্রী পেয়েছে জিপিএ ৫।

অনলাইন আপডেট

আর্কাইভ