শনিবার ০৮ আগস্ট ২০২০
Online Edition

লোহাগড়া উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব পালনে বাধা না দিতে হাইকোর্টের নির্দেশ

স্টাফ রিপোর্টার : চট্টগ্রামের লোহাগড়া উপজেলার চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের আইনজীবী ফরিদ উদ্দিন খানকে গ্রেফতার এবং হয়রানি না করার জন্য সরকারের সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে উপজেলা চেয়ারম্যান হিসেবে তার দায়িত্ব পালনে বাধা না দেয়ারও নির্দেশনা দিয়েছেন আদালত।
একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে গত সোমবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খান সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন সাবেক এটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সাবেক সভাপতি এজে মোহাম্মদ আলী। তার সঙ্গে ছিলেন এডভোকেট ফরিদ উদ্দিন খান।
অন্তবর্তীকালীন আদেশের পাশাপাশি লোহাগড়া উপজেলা চেয়ারম্যান ফরিদ উদ্দিন খান থাকার পরও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে গত ৮ জুন ভাইস চেয়ারম্যানকে আর্থিক ক্ষমতা (ফিনান্সিয়াল পাওয়ার) প্রদান করা কেনো বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। এছাড়া উপজেলা চেয়ারম্যান ফরিদ উদ্দিন খানের দায়িত্ব পালনে বিঘ্ন সৃষ্টি না করার নির্দেশ কেনো দেয়া হবে না এবং তাকে গ্রেফতার ও হয়রানি না করার নির্দেশ দেয়া হবে না রুলে তাও জানতে চেয়েছেন হাইকোর্ট।
আগামী এক সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব, পুলিশের আইজি, জেলা প্রশাসক (ডিসি), সহকারী পুলিশ সুপার (এএসপি), উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) এই রুলের জবাব দিতে বলা হয়েছে।
আইনজীবী ফরিদ উদ্দিন খান জানান, উপজেলা চেয়ারম্যান পদে আমি থাকার পরও গত ৮ জুন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তির মাধ্যমে উপজেলার ভাইস চেয়ারম্যান নুরুল আফসারকে আর্থিক ক্ষমতা (ফিনান্সিয়াল পাওয়ার) প্রদান করেন। এর বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হলে আদালত এই আদেশ দিয়েছেন।
তিনি জানান, রিট আবেদনে বলা হয়, উপজেলা চেয়ারম্যানের কোনো অক্ষমতা ও দুর্নীতির অভিযোগ নেই, এমনকি কোনো অসৎ অভিযোগে বরখাস্ত হননি, তারপরও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তির মাধ্যমে উপজেলার ভাইস চেয়ারম্যান নুররুল আফসারকে আর্থিক ক্ষমতা দেয় কিভাবে? এটা অসৎউদ্দেশ্য প্রণোদিত।

অনলাইন আপডেট

আর্কাইভ