শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০
Online Edition

নাশকতা প্রস্তুতির মামলায় রাজীব গান্ধী ৬ দিনের রিমান্ডে

স্টাফ রিপোর্টার : গুলশান ও শোলাকিয়ায় হামলার অন্যতম পরিকল্পনাকারী হিসেবে চিহ্নিত জাহাঙ্গীর হোসেন ওরফে রাজীব গান্ধীকে অন্য একটি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নিয়েছে পুলিশ।
রাজধানীর ধানমন্ডি সীমান্ত স্কয়ারের সামনে নাশকতা প্রস্তুতির মামলায় তাকে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের হেফাজতে চেয়ে গতকাল সোমবার ঢাকার আদালতে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেররিজম ইউনিটের রফিক উদ্দিন।
শুনানি শেষে মহানগর হাকিম আব্দুল্লাহ আল মাসুদ ছয় দিন হেফাজতের আদেশ দেন বলে জানিয়েছেন আদালত পুলিশের সংশ্লিষ্ট নিবন্ধন কর্মকর্তা এসআই মোহাম্মদ মোকবলুর রহমান। তিনি বলেন, “এ মামলায় রাজীব গান্ধীর নাম এজাহারে নেই। তাকে হলি আর্টিজান মামলায় গ্রেপ্তার করে এ মামলায় শোন অ্যারেস্ট দেখানো হয়েছে।”
এই মামলায় অভিযোগ করা হয়েছে, ২০১৬ সালের ১ নভেম্বর ঢাকার ধানমন্ডির আবাহনী মাঠের দক্ষিণ পাশে রাজীব গান্ধীসহ কয়েকজন জঙ্গি বৈঠকে নাশকতার পরিকল্পনা করছিলেন। তখন দুজনকে ধরা হলেও বাকি জঙ্গিরা পালিয়ে গিয়েছিলেন। এই ঘটনায় ২ নভেম্বর ধানমন্ডি থানার এসআই মোদাসসের কায়সার বাদী হয়ে একটি মামলা করেন। শুনানিতে আসামির পক্ষে কোনো আইনজীবী ছিলেন না বলে জানিয়েছেন মোকবলুর।
গাইবান্ধার গোবিন্দগঞ্জের পশ্চিম রাঘবপুর গ্রামের ওসমান আলীর ছেলে জাহাঙ্গীর ওরফে রাজীব গান্ধীকে গত ১৪ জানুয়ারি ঢাকার কেরানীগঞ্জ থেকে গ্রেপ্তার করা হয়। এরপর তাকে হলি আর্টিজেনের মামলাসহ জঙ্গি হামলার বিভিন্ন মামলায় হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়।
পুলিশের ভাষ্য, এই জাহাঙ্গীর উত্তরাঞ্চলে সব কটি জঙ্গি হামলায় নেতৃত্বদাতা। তিনি রাজীব গান্ধী ছাড়াও সুভাস, শান্ত, টাইগার, আদিল, জাহিদসহ বিভিন্ন ছদ্ম নাম নিয়ে জঙ্গি কর্মকান্ড চালিয়ে আসছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ