শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০
Online Edition

এবার রাজশাহীর দুর্গাপুরে ৪৫টি ডিমসহ ৩০ গোখরা নিধন

রাজশাহী অফিস : রাজশাহী নগরীর বুধপাড়া এবং তানোর উপজেলার পর এবার দুর্গাপুর উপজেলায় উদ্ধার হয়েছে  গোখরা সাপ। সোমবার উপজেলার হোজা গ্রামে রবিউলের বাড়ির ভেতরে প্রায় ৩০টি বিষাক্ত গোখড়া সাপ ও সাপের ৪৫টি ডিম উদ্ধার করা হয়েছে। এনিয়ে ওই এলাকায় সকলের মাঝে সাপ আতঙ্ক বিরাজ করছে। তবে আতঙ্ক বিরাজ করলেও এলাকার বিভিন্ন বয়সের মানুষ সাপ দেখার জন্য ভিড় জমাতে থাকে রবিউলের বাড়িতে।
জানা গেছে, গতকাল সোমবার দুপুরে উপজেলার ৬নং মাড়িয়া ইউনিয়নের হোজা অনন্তকান্দী পশ্চিমপাড়া গ্রামে মৃত আব্দুস সামাদের ছেলে রবিউল ইসলামের বাড়ির ভেতরে বড় আকারে একটি গোখরা মা সাপ দেখতে পান। পরে তিনি উপজেলার সিংগা গ্রামের আবু তালেবের ছেলে সাপুড়ে আব্দুস সামাদকে খবর দেন। সাপুড়ে একটি গর্ত পেয়ে ওই গর্তে লোহার সাবল দিয়ে খুঁড়তে থাকেন। খোঁড়ার এক পর্যায়ে এক এক করে ৩০টির মত সাপ বের হতে থাকে। এভাবে বের হওয়া গোখরাগুলো মেরে ফেলা হয়। তবে বড় মা সাপটিকে খুঁজে পাওয়া যায়নি।
এর আগে রাজশাহী মহানগরীর বুধপাড়া এলাকায় একই বাড়ি থেকে ২৭টি গোখরা সাপ বেরিয়ে আসায় আতঙ্কে বাড়ির মালিক সাপগুলোকে মেরে ফেলেন। পরদিন ওই বাড়ি থেকেই বের হয় আরও দুইটি সাপ। এঘটনার পর রাজশাহী তানোর উপজেলায় ঘরের ভেতর থেকে ১৫০টি সাপ বের হয়ে আসলে সেগুলোকে মেরে ফেলা হয়। একসাথে এতোগুলো সাপ বের হয়ে আসায় এলাকাবাসীদের মধ্যে সাপ আতঙ্ক বিরাজ করছে।
নগর ভবন ও চিড়িয়াখানায় তালা
রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) দৈনিক মজুরিভিত্তিক কর্মচারীরা গতকাল সোমবার দ্বিতীয় দিনের মতো আন্দোলন অব্যাহত রাখেন। আন্দোলনের অংশ হিসেবে এ দিনও তারা নগর ভবনের প্রধান ফটক এবং কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানায় তালা দিয়ে রেখেছেন।
গতকাল সোমবারও কর্মচারীরা নগর ভবনের মূল ফটকের সামনে অবস্থান নিয়ে সকাল থেকে বিক্ষোভ করেন। এতে কোনো কর্মকর্তা সকাল থেকে ভেতরে ঢুকতে পারেননি। অনেক দর্শনার্থী চিড়িয়াখানায় গিয়ে ফিরে যান। গতকাল বেলা ৩টার দিকে নগর ভবনের মূল ফটক খুলে দেন আন্দোলনকারীরা। কিন্তু চিড়িয়াখানা ও শালবাগানে থাকা করপোরেশনের গ্যারেজ খুলে দেননি তারা। তাদের এমন আন্দোলনে এক রকম স্থবির হয়ে পড়েছে রাজশাহী সিটি কর্পোরেশনের কার্যক্রম। নিজেদের ১১ দফা দাবিতে গেল ১২ জুন কর্মচারীরা মানববন্ধন কর্মসূচি পালন করেন। ওই মানববন্ধনের পর গত ১৯ জুন নগর ভবনে তালা দিয়ে কর্মবিরতি কর্মসূচি পালন করা হয়েছিল। ওই দিন আন্দোলনরত কর্মচারী ঘোষণা দিয়েছিলেন, দাবি আদায় না হলে ৯ জুলাই থেকে লাগাতার কর্মবিরতি পালন করা হবে। ফলে গতকাল সকাল থেকে তারা সেই কর্মসূচি শুরু করেছেন।
মোটরসাইকেল আরোহী নিহত
রাজশাহীর পুঠিয়ায় ট্রাকের ধাক্কায় পাপ্পু (২৮) নামের এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। তিনি উপজেলার শিলমাড়িয়া ইউনিয়নের ভরতমাড়িয়া গ্রামের মোস্তাফার ছেলে ও ধোকড়াকুল বাজারের মোটরসাইকেল গ্যারেজের মালিক।
পুলিশ জানায়, গতকাল সোমবার দুপুর সাড়ে ১২টায় পাপ্পু মোটরসাইকেলযোগে পুঠিয়া যাচ্ছিলেন। এসময় বিপরীত দিক থেকে আসা একটি ট্রাকের (সিলেট-ট ১১-০৪২০) সাথে ধাক্কা লেগে সড়কের পাশে ছিটকে পড়েন পাপ্পু। গুরুতর আহত অবস্থায় স্থানীয়রা তাকে উদ্ধার করে পুঠিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক পাপ্পুকে মৃত ঘোষণা করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ