শনিবার ২৩ অক্টোবর ২০২১
Online Edition

বহু মার্কিন পারমাণবিক কেন্দ্রের নিরাপত্তা ভেঙেছিল হ্যাকাররা

৮ জুলাই, নিউইয়র্ক টাইমস, রয়টার্স : যুক্তরাষ্ট্রের বহু পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তাব্যবস্থা হ্যাকাররা ভেঙে ফেলেছিল বলে সম্প্রতি প্রকাশিত এক গোয়েন্দা প্রতিবেদনের বরাত দিয়ে জানিয়েছে বেশ কয়েকটি মার্কিন গণমাধ্যম।
চলতি বছরের মে-জুন মাসে হ্যাকাররা ওই আক্রমণ চালিয়েছিল, যার অন্যতম লক্ষ্য ছিল কানসাসের উলফ ক্রিক পারমাণবিক কেন্দ্র; নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনের বরাত দিয়ে এমনটাই জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
নিউ ইয়র্ক টাইমস বলছে, যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের (ডিএইচএস) এক জরুরি প্রতিবেদনে ওই আক্রমণের জন্য বিদেশি শক্তিকে দায়ী করা হয়েছে; সম্ভবত রাশিয়া এর জন্য দায়ী বলে ওই প্রতিবেদনে ইঙ্গিত করা হয়েছে।
ডিএইচএসের প্রতিবেদনে হ্যাকারদের আক্রমণকে নিরাপত্তার জন্য দ্বিতীয় সর্বোচ্চ ঝুঁকি আখ্যা দেয়া হয়েছে। উলফ ক্রিক অপারেটিং কর্পোরেশন তাদের পরিচালনাধীন বিদ্যুৎকেন্দ্র হ্যাক হয়েছিল কি না সে বিষয়ে কোনো মন্তব্য না করলেও জানিয়েছে, বিদ্যুৎকেন্দ্র পরিচালনায় ‘কোনো ধরনের বিঘ্ন ঘটেনি’।
“সত্যি হচ্ছে কেন্দ্র পরিচালনায় ব্যবহৃত কম্পিউটার সিস্টেম আমাদের কর্পোরেট নেটওয়ার্ক থেকে আলাদা,” রয়টার্সকে বলেন উলফ ক্রিক অপারেটিং কর্পোরেশনের মুখপাত্র জেনি হ্যাগম্যান।

অনলাইন আপডেট

আর্কাইভ