বৃহস্পতিবার ০৫ আগস্ট ২০২১
Online Edition

বন্যায় স্থগিত জাপানী রাজকুমারীর বাগদান

৮ জুলাই, ইম্পেরিয়াল হাউজ এজেন্সি : দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলজুড়ে বন্যা দেখা দেয়ায় জাপানী রাজকুমারী মাকোর বাগদান স্থগিত করা হয়েছে।
মাস দুয়েক আগে জাপানের সম্রাট আকিহিতোর জ্যেষ্ঠ নাতনী  মাকোর রাজ পরিবারের বাইরের এক সাধারণ পরিবারের ছেলের সঙ্গে প্রেমে পড়ার কাহিনী গণমাধ্যমে চাউর হয়।
এরপর সম্রাট আকিহিতো তাদের বিয়ের বাগদানের জন্য গতকাল শনিবার দিন ধার্য করেছিল। কিন্তু বন্যার কারণে ওই অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।
মৌসুমি বায়ুর প্রভাবে বুধবার থেকে জাপানের দক্ষিণ পশ্চিমাঞ্চলের কিয়ূশু দ্বীপে ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে।অতি বৃষ্টিতে দ্বীপটির বেশ কিছু এলাকায় বন্যা দেখা দিয়েছে।
বন্যায় গতকাল শনিবার পর্যন্ত ১৬ জন মারা গেছে বলে খবর পাওয়া গেছে। নিখোঁজ রয়েছে অন্তত ২০ জন। ভেসে গেছে কয়েকশ কাঠের বাড়ি।
অনেক এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ট্রেন যোগাযোগও বন্ধ রয়েছে। 
মাকো ও তার হবু স্বামী কুমুরোর সঙ্গে আলোচনার পর বাগদানের পরবর্তী তারিখ ঘোষণা করা হবে বলে রাজপ্রাসাদের পক্ষ থেকে জানানো হয়েছে।
পেশায় আইনজীবী কিই কুমুরো সাধারণ পরিবারের সন্তান হওয়ায় রাজকন্যা মাকো তাকে বিয়ে করলে রাজকীয় উত্তরাধিকার হারাবেন বলে আগে থেকে ঘোষণা করা হয়েছিল। জাপানের রাজপরিবারের বর্তমান সদস্য সংখ্যা ১৪ আর মাকোর বিয়ের পর তা ১৩ হবে । এতে দিনে দিনে রাজপরিবারের সদস্য সংখ্যা কমে যাওয়ায় শঙ্কায় রয়েছে জাপানীরা।

অনলাইন আপডেট

আর্কাইভ