বৃহস্পতিবার ০৫ আগস্ট ২০২১
Online Edition

জি-২০ ক্ষমতাধরদের বিপজ্জনক জোট নিয়ে উদ্বিগ্ন পোপ

৮ জুলাই, দ্য গার্ডিয়ান : অভিবাসীদের দুর্দশা ও বিশ্বের ক্ষমতাধর নেতাদের মধ্যে ‘বিপজ্জনক জোট’ এর সম্ভাব্যতার কারণে জার্মানিতে অনুষ্ঠিতব্য জি-২০ শীর্ষ সম্মেলন নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন পোপ ফ্রান্সিস।
গতকাল শনিবার ইতালির ‘লা রিপাবলিকা’ সংবাদপত্রকে দেয়া এক সাক্ষাৎকারে পোপ তার এই উদ্বেগ প্রকাশ করেন।
সাক্ষাৎকার পোপ বলেন, ‘বিকৃত দৃষ্টিভঙ্গি রয়েছে এমন ক্ষমতাধর দেশগুলোর মধ্যে বিপজ্জনক জোটের বিষয়ে আমি গভীরভাবে উদ্বিগ্ন। বিশেষকরে আমেরিকা ও রাশিয়া, চীন ও উত্তর কোরিয়া, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং সিরিয়ার বাশার আল-আসাদের ব্যাপারে।’
অভিবাসীদের নিয়ে ভয়ে থাকা দেশগুলোকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘অভিবাসন আজ বিপন্ন। বর্তমান বিশ্বে আমাদের প্রধান ও দুর্ভাগ্যবশত ক্রমবর্ধমান সমস্যাগুলো হচ্ছে দরিদ্রতা, দুর্বলতা, বহিষ্কার এবং এর সঙ্গে যোগ হয়েছে অভিবাসী।’
তিনি বলেন, ‘এই কারণে জি-২০ আমাকে উদ্বিগ্ন করেছে। কেননা এটি প্রধানত অভিবাসীদেরকে অভিঘাত করেছে।’
পৃথিবীর সবচেয়ে ধনী মহাদেশ ইউরোপে ২০১৫ সাল থেকে হাজার হাজার অভিবাসী এবং উদ্বাস্তুদের ঢল নামে। পোপ ইউরোপীয় দেশগুলোর নেতাদের সতর্ক করে দেন যে, তারা যেন বিভ্রম হয়ে তাদের সীমান্ত বন্ধ করে না দেন।
তিনি টেকসই বিশ্ব অর্থনীতি বৃদ্ধির দিকে কাজ করার জন্য জি-২০ নেতাদের প্রতি আহ্বান জানান। একই সঙ্গে সংঘর্ষ ও দুর্ভিক্ষের কারণে বিশ্বের বিভিন্ন অঞ্চলে বিশেষ করে আফ্রিকা ও ইয়েমেনের প্রায় ৩০ মিলিয়ন লোকের দুর্দশার কথা তিনি তুলে ধরেন।

অনলাইন আপডেট

আর্কাইভ