ঢাকা, মঙ্গলবার 29 September 2020, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
Online Edition

মূল্যায়ন নীতিমালা প্রকাশ সুপ্রিম কোর্টের

অনলাইন ডেস্ক: নিম্ন আদালতের বিচারকদের কাজের মূল্যায়নে নীতিমালা প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট।

নীতিমালা অনুযায়ী বিচার-সংক্রান্ত সব প্রশাসনিক কাজ মূল্যায়িত হবে।

মঙ্গলবার সন্ধ্যায় সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এ নীতিমালা প্রকাশ করা হয়।

প্রকাশিত নীতিমালা অনুযায়ী, দেশের ১২টি জেলার অধস্তন আদালতের বিচারকদের বিচারিক ও প্রশাসনিক কাজের মাসিক বিবরণী ওই মূল্যায়ন নীতিমালা অনুযায়ী অনলাইনে পাঠাতে সংশ্লিষ্ট জেলার বিচারকদের নির্দেশ দেওয়া হয়েছে।

এসব জেলা হচ্ছে—দিনাজপুর, লালমনিরহাট, জামালপুর, মৌলভীবাজার, পিরোজপুর, কুষ্টিয়া, বগুড়া, চাঁদপুর, মুন্সীগঞ্জ, কক্সবাজার, গাজীপুর ও বাগেরহাট। প্রতি মাসে ২২ কার্যদিবস ধরে নির্ধারিত গ্রেড পয়েন্ট অর্জনের ভিত্তিতে ‘অসাধারণ’, ‘উত্তম’, ‘ভালো’, ‘সাধারণ’ ও ‘অপর্যাপ্ত’ মানদণ্ডে মূল্যায়িত হবেন বিচারকরা।

নীতিমালায় বলা হয়েছে, মানদণ্ড নির্ধারণের ক্ষেত্রে এখন থেকে একজন বিচারকের জন্য নির্ধারিত দাপ্তরিক সময়ে সব ধরনের বিচারিক কাজ (দেওয়ানি ও ফৌজদারি মামলা দায়ের থেকে নিষ্পত্তি) এবং বিচার-সংক্রান্ত সব প্রশাসনিক কাজ মূল্যায়িত হবে। নিষ্পত্তি-সংক্রান্ত প্রতিবেদনে কোনো তথ্য গোপন করা হলে তা অসদাচরণের শামিল এবং দায়ের হবে বিভাগীয় মামলা।

এতে আরো বলা হয়েছে, প্রতি মাসে গড়ে ২২ কর্মদিবস ধরে গ্রেড পয়েন্ট অর্জন সাপেক্ষে বিচারক মূল্যায়নে এই পাঁচ মানদণ্ড নির্ধারিত হবে। সেই হিসাবে ৯১ এবং তদূর্ধ্ব পয়েন্টপ্রাপ্ত কর্মকর্তা ‘অসাধারণ’, ৮১ থেকে ৯০ পয়েন্টপ্রাপ্ত ‘উত্তম’, ৬৫ থেকে ৮০ পয়েন্টপ্রাপ্ত ‘ভালো’ বিচারক হিসেবে বিবেচিত হবেন।

এ ছাড়া ৫০ থেকে ৬৪ পয়েন্টপ্রাপ্ত ‘সাধারণ’ এবং ৫০-এর কম পয়েন্টপ্রাপ্ত হলে ‘অপর্যাপ্ত’ হিসেবে বিবেচিত হবেন।-এনটিভি

অনলাইন আপডেট

আর্কাইভ