মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১
Online Edition

ফ্রান্সের পার্লামেন্টে রেকর্ড সংখ্যক নারী নির্বাচিত

২০ জুন, আরব নিউজ : এবার ফ্রান্সের সংসদ নির্বাচনে রেকর্ড সংখ্যক নারী সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। গত সোমবার প্রকাশিত নির্বাচনের ফলাফলে দেখা যায় সংসদের ৫৭৭ টি আসনের মধ্যে ২৩৩ টি আসনই নারী সংসদ সদস্য জয় করেছেন। অথচ গত সংসদ নির্বাচনেও নারী প্রার্থীরা মাত্র ১৫৫ টি আসন জয়ে সক্ষম হয়েছিলেন।
আর এবারে ফ্রান্সে সংসদ নির্বাচনে নারীদের এই জয় সংসদে নারী সংখ্যাগরিষ্ঠতার দিকে থেকে বিশ্বে ফ্রান্সকে ৬৪ তম থেকে ১৭ তম স্থানে জায়গা করে দিয়েছে। আর এই বিচারে ইউরোপে ৬ষ্ঠ স্থানে অবস্থান করছে ফ্রান্স। যেখানে ব্রিটেন ও জার্মানিকেও টপকে এই অবস্থানে আসতে সক্ষম হয়েছে ফ্রান্স। আর এ সবই সম্ভব হয়েছে ফ্রান্সের বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে নির্বাচনে জয় লাভ করার মধ্য দিয়ে। কেননা এবার সংসদ নির্বাচনে ম্যাক্রোঁর প্রার্থীদের মধ্যে ৪৭ শতাংশই নারী প্রার্থী জয় লাভ করেছে।
ম্যাক্রোঁর গঠন করা ‘লা রিপাবলিক এন মার্শ’ দলটি বয়স মাত্র ১ বছর হয়েছে। ফ্রান্সের রাজনৈতিক ইতিহাসে এটিই প্রথম কোন রাজনৈতিক দল একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে এভাবে জয় লাভ করল। যাদের বেশির ভাগ সদস্যদেরই পূর্ব রাজনৈতিক কোন অভিজ্ঞতা নেই। আর ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এই ইতিহাসের স্রষ্টা হয়ে রইলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ