মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১
Online Edition

ভূমধ্যসাগরে জাহাজ ডুবে ১২৬ অভিবাসীর প্রাণহানি

২০ জুন, ফ্রান্স টুয়েন্টিফোর, বিজনেস স্টান্ডার্ড : ভূমধ্যসাগর পার হয়ে ইউরোপ যাওয়ার পথে লিবিয়ার উপকূলে জাহাজ ডুবে মৃত্যুতে ভয় পান ১৩০ শতাংশ অভিবাসী। সোমবার ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) প্রতিষ্ঠান থেকে প্রকাশিত এক প্রতিবেদনে এ বিষয়ে বলা হয়েছে। গত এক বছরে মধ্যপ্রাচ্য থেকে অভিবাসীর যে সংখ্যা ভূমধ্যসাগর পাড় হয়ে ইউরোপে প্রবেশ করেছে। তাদের উপর পরিচালিত এক জরিপ থেকে একথা জানা যায়।
জানুয়ারি থেকে এখন পর্যন্ত ইতালিতে প্রবেশ করা অভিবাসীর সংখ্যা প্রায় ৬৫ হাজার । গত বছরের তুলনায় যা পাঁচগুণ বেড়েছে বলে জানিয়েছে আইওএম প্রতিষ্ঠানটি। আর ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশ করতে গিয়ে প্রায় ১,৮০০ অভিবাসী ভূমধ্যসাগরে জাহাজ ডুবে প্রাণ হারিয়েছেন।
গত বৃহস্পতিবার ভূমধ্যসাগড় পাড়ি হয়ে ইউরোপে প্রবেশের পথে জাহাজ ডুবে মারা গেছেন ১২৬ জন অভিবাসী। ইতালির উপকূলীয় নিরাপত্তা কর্মীরা দ্বারা মাত্র ৪ জন অভিবাসীকে বাঁচানো সম্ভব হয়েছিল। একজন জেলে মাছ ধরতে গিয়ে অভিবাসী জাহাজটিকে ডুবে যেতে দেখলে ইতালির উপকূলীয় নিরাপত্তা কর্মীদের খবর দেয়। তারা ঘটনাস্থলে এসে মাত্র ৪ জন অভিবাসীর জীবন রক্ষা করতে সক্ষম হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ