সোমবার ১০ আগস্ট ২০২০
Online Edition

দেশে দুর্ভিক্ষের হাতছানি দেখতে পাচ্ছি -আ স ম রব

স্টাফ রিপোর্টার : জাতীয় সমাজতান্ত্রিক দলের জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ধানের দেশে এখন ভাতের অভাব। এ সরকার এক সময় বলেছিল ১০ টাকায় চাল খাওয়াবে, দেশে এখন মোটা চাল ৬০ টাকা। কিন্তু সরকার জনগণের ত্রাহি অবস্থা, উদ্বেগ-উৎকণ্ঠা, সামাজিক অস্থিরতা ও নৈরাজ্য নিরসনের কোনো উদ্যোগ নিচ্ছে না। বরং সমস্যা সংকটকে অনুধাবন না করে আরও প্রকট করে তুলছে।
গতকাল রোববার জাতীয় প্রেসক্লাবে জেএসডির উদ্যোগে ২০১৭-১৮ অর্থবছরের বাজেটের উপর আয়োজিত সাংবাদিক সম্মেলনে তিনি এসব কথা বলেন।
রব বলেন, দেশে একটি দুর্ভিক্ষের হাতছানি দেখতে পাচ্ছি। কিন্তু সরকার জনগণের ত্রাহি অবস্থা, উদ্বেগ-উৎকন্ঠা ও সামাজিক অস্থিরতা ও নৈরাজ্য নিরসনের কোন উদ্যোগ নিচ্ছে না। বরং সমস্যা সংকটকে অনুধাবন না করে আরও প্রকট করে তুলছে।
তিনি বলেন, আমার বক্তব্যকে যেন সরকার নেতিবাচকভাবে না নেয়। দেশে ৭৪’র মতো আরও যেন একটি দুর্ভিক্ষ দেখা না দেয় সে জন্য সরকারকে কার্যকর ব্যবস্থা নেয়ার পরামর্শ দেন তিনি।
রব আরও বলেন, কোনো সংস্কার ছাড়া এ ধরনের প্রাতিষ্ঠানিক কাঠামো দিয়ে বাজেট প্রণয়ন সম্ভব না। তাছাড়া দেশে বিদেশি বিনিয়োগও এখন কমে গেছে।
সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্যে জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বলেন, প্রস্তাবিত বাজেটের ঘাটতি বাজাটের প্রায় এক চতুর্থাংশ ১ লক্ষ ১২ হাজার কোটি টাকা। এই বাজেট অপ্রয়োজনীয় বিদেশি ঋণের পরিমাণ ২৫ হাজার কোটি টাকা।
তিনি আরও বলেন, বিশাল বাজেট এবং শুধু সরকারি খাতে বিনিয়োগের ফলে কর্মসংস্থান সৃষ্টির সম্ভাবনা খুবই কম। বাজাটে নিজস্ব উন্নয়ন নেই, অবনতি আছে।

অনলাইন আপডেট

আর্কাইভ