সোমবার ১০ আগস্ট ২০২০
Online Edition

চিকিৎসকদের কর্মবিরতিতে ভোগান্তি রোগীদের

স্টাফ রিপোর্টার : চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের (বিএমএ) কর্মবিরতিতে ভোগান্তিতে পড়েছেন রোগীরা। চিকিৎসক ও চিকিৎসাসেবা প্রতিষ্ঠানে হামলা ও ভাংচুরের প্রতিবাদে বিএমএ ২৪ ঘণ্টার প্রাইভেট প্রাকটিস বন্ধ ঘোষণা করে। গতকাল রোববার সকাল ছয়টায় শুরু হওয়া এ কর্মসূচি চলবে আজ সোমবার সকাল ৬টা পর্যন্ত। অনেক রোগী এই সিদ্ধান্ত আগে থেকে জানতে পারেননি। ফলে হাসপাতালে গিয়ে অনেককে হয়রানির শিকার হতে হয়েছে।
রাজধানী ঢাকার ধানমন্ডির ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালের দোতলায় মেডিসিন বিশেষজ্ঞ এক চিকিৎসকের চেম্বারের সামনের রোগীদের বসার কয়েকটি চেয়ারে একটি জাতীয় দৈনিকের কয়েকটা পৃষ্ঠা বিছিয়ে বালিশ মাথায় শুয়ে আছেন এক মধ্যবয়সী ভদ্রলোক। মুন্সিগঞ্জ থেকে সকালে রওনা হয়ে ডাক্তার দেখিয়ে ফিরে যাবেন এ আশায় ঢাকায় এসেছিলেন তিনি। কিন্তু এখানে এসে শোনেন চিকিৎসকরা আজ রোগী দেখবেন না। বিকেল বা সন্ধ্যা নাগাদ হয়তো ডাক্তার বসবেন এ আশায় রয়েছেন। রোজায় ক্লান্ত হয়ে পড়ায় একটু বিশ্রাম নিচ্ছিলেন তিনি। এ দৃশ্য রোববার বেলা পৌনে দু’টার। সাধারণত ব্যস্ততম সময়ে এ হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসকদের চেম্বারের সামনে বালিশ পেতে ঘুমানো তো দূরের কথা, চেয়ারে জায়গা পাওয়াই কষ্টসাধ্য। সেখানে বালিশ পেতে চেয়ারে বিশ্রাম নেয়ার দৃশ্য অনেকের কাছে ‘আষাঢ়ে গল্প’ মনে হতে পারে।
গ্রিন রোডের সেন্ট্রাল হাসপাতালে গিয়েও একই দৃশ্য দেখা গেছে। বিশেষজ্ঞ চিকিৎসকদের চেম্বারের সামনে রিসেপশনিস্টদের খোশ গল্প করে সময় কাটাতে দেখা গেছে। পরিচয় গোপন করে কর্তব্যরত রিসেপশনিস্টের কাছে চিকিৎসক দেখাতে চাইলে তিনি বলেন, আপনি কি জানেন না, স্যাররা কেউ আজ রোগী দেখবেন না। এ হাসপাতালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর মৃত্যুর পর শিক্ষার্থীরা স্যারদের অপমান অপদস্ত ও শারীরিকভাবে লাঞ্ছিত এবং মামলা করায় রোগী দেখা বন্ধ। শুধু এ হাসপাতালেই নয়, সারাদেশে আজ রোগী দেখা বন্ধ। অন্যান্য দিন কেমন রোগী হয়? এমন প্রশ্নে চোখ ছানাবড়া করে তাকিয়ে বললেন, অন্যান্য দিন দুদ- কথা বলার সুযোগ হয় না। সিরিয়াল দিয়ে রোগী স্যারদের চেম্বারে পাঠাতে পাঠাতে হাঁপিয়ে উঠতে হয়।
বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও ভারপ্রাপ্ত মহাসচিব ডা. কামরুল হাসান মিলন গত শনিবার এক যুক্ত বিবৃতিতে পূর্ব ঘোষিত এ কর্মসূচি পালনের পাশাপাশি সব ধরনের জরুরি চিকিৎসা অব্যাহত রাখার আহ্বান জানান। সম্প্রতি সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর মৃত্যুকে কেন্দ্র করে হাসপাতাল ভাঙচুর ও চিকিৎসকদের ওপর হামলা এবং মামলার প্রতিবাদে মাসব্যাপী প্রতিবাদ সভা, মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করছে বিএমএ। এর আগেও অর্ধদিবস চিকিৎসকদের প্রাইভেট প্রাকটিস বন্ধ রেখে প্রতিবাদ কর্মসূচি পালিত হয়। এছাড়া কালোব্যাজ ধারণ, প্রতিবাদ সভা, মানববন্ধনসহ মাসব্যাপী অন্যান্য কার্যক্রম চলছে।

অনলাইন আপডেট

আর্কাইভ