বুধবার ০৫ আগস্ট ২০২০
Online Edition

খুলনা ফের রক্তাক্ত জনপদে পরিণত

খুলনা অফিস : এক সময়কার চরমপন্থি অধ্যুষিত এলাকা খুলনা ফের রক্তাক্ত জনপদে পরিণত হয়েছে। এ বছরের গেল পাঁচ মাসে ২৬ জন নারী-পুরুষ খুন হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য জেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক ফুলতলা উপজেলার সাবেক চেয়ারম্যান সরদার আলাউদ্দিন মিঠু ও ইসলামী আন্দোলন বাংলাদেশের নেতা ইকবাল সরোয়ার। সর্বশেষ ১৪ জুন আলোচিত খুন রায়েরমহল এলাকার স্থানীয় আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা মোল্লা শাহাদাত হোসেন। ২০১৬ সালে জেলায় ৭৫ জন নারী-পুরুষ খুন হয়।
খুলনা জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ পায়। প্রতিবেদন অনুযায়ী, এ বছরের গেল পাঁচ মাসে ৪০ জন নারী ধর্ষণ এবং ৩৩০ জন নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটে। প্রতিবেদন অনুযায়ী, জানুয়ারি মাসে তিন জন, ফেব্রুয়ারি মাসে ৯ জন, মার্চ মাসে পাঁচ জন, এপ্রিল মাসে পাঁচ জন ও মে মাসে চারজন নারী-পুরুষ খুন হয়। অপরাধের তালিকায় ডুমুরিয়া উপজেলা শীর্ষে রয়েছে। মে মাসে ডুমুরিয়ায় ৬৩টি এবং এপ্রিল মাসে ৪৯টি বিভিন্ন ধরনের অপরাধের ঘটনা ঘটে। জেলার নয় উপজেলায় এপ্রিল মাসে ২৩৫টি, মে মাসে ২৯৫টি, মহানগরী এলাকার ৮ থানায় এপ্রিল মাসে ১৯৬টি এবং মে মাসে ২৮৭টি মামলা দায়েরের ঘটনা ঘটে।
আইন-শৃঙ্খলা কমিটির সভায় উল্লেখ করা হয়, মামলা তুলনামূলকভাবে বেশি হলেও আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। উপজেলা বিএনপি নেতা সরদার আলাউদ্দিন মিঠু হত্যার পর স্থানীয় রাজনীতিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।
খুলনা রেঞ্জের ডিআইজি এ ঘটনার জন্য পারিবারিক শত্রুতার জের এবং বিএনপি’র অভ্যন্তরীণ কোন্দলকে দোষারোপ করেছেন। বিএনপি পাল্টা সাংবাদিক সম্মেলন করে পুলিশের বক্তব্যকে অস্বীকার করেছে। অতিরিক্ত পুলিশ সুপার (গোয়েন্দা) সিএ হালিম বলেন, ফুলতলায় রক্তপাতের ঘটনা ঘটলেও সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক। তিনি বলেন, অপরাধ প্রবন এলাকা রূপসা, তেরখাদা, ফুলতলা ও ডুমুরিয়ায় সতর্ক দৃষ্টি রাখা হয়েছে। এছাড়া খুন ও ধর্ষণের মামলায় জড়িতদের গ্রেফতারের চেষ্টা চালানো হচ্ছে। ভারপ্রাপ্ত পুলিশ সুপার এস এম শফিউল্লাহ আইন-শৃঙ্খলা কমিটির সভায় উল্লেখ করেন, পুলিশকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে। পুলিশের অপরাপর সূত্রগুলো জানিয়েছেন, নব্য জেএমবি পুলিশ বাহিনী, আলেম উলামা ও বিদেশী নাগরিকদের ওপর অতর্কিত আক্রমণ করার সম্ভাবনায় উর্ধ্বতন কর্তৃপক্ষের এক নির্দেশনায় সতর্ক দৃষ্টি রাখা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ