বুধবার ০২ ডিসেম্বর ২০২০
Online Edition

লন্ডনের শত শত ভবনের নিরাপত্তা খতিয়ে দেখা হচ্ছে

১৬ জুন, দ্য ইন্ডিপেন্ডেন্ট/স্ট্যান্ডার্ড : লন্ডনের গ্রেনফেল টাওয়ারে ভয়াবহ আগুনের পর ব্রিটেনজুড়ে টাওয়ার ব্লক ভবনগুলোর জরুরি নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখা হচ্ছে।
পুলিশের এই বিশেষ অভিযানের খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম। ভবনের বাইরের অংশে দাহ্য পদার্থ কতটা রয়েছে তা পরীক্ষা করে দেখা হচ্ছে। বিশেষ নজরদারিতে আনা হচ্ছে সংস্কারের কাজ করা ঠিকাদারি প্রতিষ্ঠানগুলোকে। বুধবার স্থানীয় সময় রাত একটার দিকে লন্ডনের গ্রেনফেল টাওয়ারে আগুন লাগে।
এতে এ পর্যন্ত ১৭ জনের নিহত হওয়ার নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এ ঘটনায় পূর্ণ তদন্তের নির্দেশ দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে।
এদিকে পশ্চিম লন্ডনে গ্রেনফেল টাওয়ারে স্থানীয় সময় বুধবার ঘটে গেল এক ভয়াবহ অগ্নিকাণ্ড। যাতে ঝরে গেছে ১৭টি তাজা প্রাণ।
সেই অগ্নিকান্ডে দুই বোনকে খুঁজে না পেয়ে মৃত বলে ধারণা করে নিয়েছিল বেলকাদি পরিবার। তবে হাসপাতালে দুই বোনকেই জীবিত অবস্থায় খুঁজে পেয়ে সৃষ্টিকর্তার কাছে হাজারো শুকরিয়া জানিয়েছেন তারা।
৪’শর বেশি মানুষ এখনো পর্যন্ত নিখোঁজ রয়েছেন ওই ঘটনায়। হাসপাতালে ভর্তি ১৮ জনের অবস্থা এখনো আশঙ্কাজনক। তাদের মধ্যে একজন হলো এই দুই বোনের একজন।
যে বিল্ডিং-এ আগুন লেগেছিল তারা ওই বিল্ডিং এর ২০ তলায় থাকত। প্রথমে এদেরকে খুঁজে না পাওয়া গেলে দুই বোনকে মৃত বলেই ধরে নিয়েছিল তাদের পরিবারের লোকজন। তবে পরবর্তীতে হাসপাতালে খোঁজ মেলে তাদের। তাদেরকে জীবিত ফিরে পেয়ে আনন্দে আত্মহারা ওদের পরিবারের লোকজন।
তবে এদের মধ্যে একবোন তামজিন বেলকাদি (৬) কোমায় রয়েছে। অন্যদিকে মালেক বেলকাদি (৮) অতিরিক্ত ভয় পেয়ে যাওয়ার কারণে শ্বাসকষ্টে ভুগছে।
দুই বোনের মা ফারাহ হামদান, বাবা ওমর বেলকাদি ও ৬ মাস বয়সী বোন এখনো নিখোঁজ রয়েছে বলে জানায় তাদের পরিবারের আত্মীয়-স্বজন।

অনলাইন আপডেট

আর্কাইভ