শনিবার ০৫ ডিসেম্বর ২০২০
Online Edition

এরদোগানের ১২ নিরাপত্তারক্ষীর বিরুদ্ধে আমেরিকার গ্রেফতারি পরোয়ানা

১৬ জুন, আল-জাজিরা : তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের ১২ নিরাপত্তারক্ষীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আমেরিকার পুলিশ। খবর এএফবি, আল জাজিরার।
গত মে মাসে যুক্তরাষ্ট্রে সফরকালে এরদোগানের নিরাপত্তারক্ষীদের সঙ্গে একদল বিক্ষোভকারীর সংঘর্ষের ঘটনায় বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসি পুলিশ এ পরোয়ানা জারি করেছে।
নিরাপত্তারক্ষীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে এরদোগান।
গত বৃহস্পতিবার ইফতারির সময় তুরস্কের রাজধানী আঙ্কারায় এরদোগান বলেন, তারা ১২ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। এটা তাদের (আমেরিকার) কেমন আইন?  যদি আমার নিরাপত্তারক্ষীরা আমার নিরাপত্তায় কাজ না করে তাহলে আমি তাদের আমেরিকায় নিয়ে গেলাম কি জন্য?' আমেরিকার পররাষ্ট্র সচিব রেক্স টিলারসন বলেছেন, এর মাধ্যমে আমেরিকা পরিষ্কারভাবে জানাতে চায় যে, আমেরিকা কোনো ব্যক্তি কর্তৃক অপর ব্যক্তিকে ভয় দেখানো বা আইন ভঙ্গ করা বা কারো স্বাধীনতা খর্বকরা সহ্য করে না।' গত মে মাসে এরদোগানের আমেরিকা সফরের সময় তুরস্কের দূতাবাসের সামনে তার বিরুদ্ধে কিছু মানুষ বিক্ষোভ করে। এসময় বিক্ষোভ কারীরা এরদোগানের কাছাকাছি চলে গেলে তার নিরাপত্তারক্ষীরা তাদের প্রতিরোধ করে। এতে বেশ কয়েকজন আহত হয়। তুরস্ক বলছে, ওই বিক্ষোভকারীরা ছিল ফেতুল্লাহ সন্ত্রাসী সংগঠন (এফইটিও) এর সদস্য। তারা পরিকল্পিতভাবে এরদোগানের ওপর হামলা করতে ওই বিক্ষোভ করে।
স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র হিয়েদার নোয়ার্ট বলেছেন, 'অভিযুক্তদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হবে তা এখনও বলার সময় হয়নি। তবে আমরা আশাকরি অভিযুক্তরা আইনের প্রতি শ্রদ্ধা রেখে আদালতে আসবে। প্রসঙ্গত, এরদোগানের নিরাপত্তারক্ষীরা তার সফর শেষে তুরস্কে ফিরে গেছে। ফলে তারা আমেরিকায় যাবে কিনা বা কীভাবে বিষয়টি মোকাবেলা করবে তা এখনও নিশ্চিত নয়।

অনলাইন আপডেট

আর্কাইভ