বৃহস্পতিবার ০১ অক্টোবর ২০২০
Online Edition

এবার ইসরাইলে বন্ধ হচ্ছে আল-জাজিরা!

১৪ জুন, ওয়াইনেট নিউজ : কাতারের সঙ্গে সম্পর্কচ্ছেদের পর সৌদি আরব সহ ৬টি আরব রাষ্ট্র যে ১০টি শর্ত দিয়েছে তার অন্যতম হচ্ছে আল-জাজিরা টেলিভিশনের সম্প্রচার বন্ধ করে দেওয়া। কাতার তা প্রত্যাখ্যান করলেও সৌদি আরব, জর্ডান ও মিসরে আল-জাজিরার কার্যক্রম বন্ধ করার পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জেরুজালেমে আল-জাজিরার কার্যক্রম বন্ধ করার কথা সক্রিয়ভাবে ভাবছেন। নেতানিয়াহু তার পররাষ্ট্র মন্ত্রণালয়, সরকারি মিডিয়া সহ সংশ্লিষ্টদের সঙ্গে আল-জাজিরা টেলিভিশনের কার্যক্রম খতিয়ে দেখতে একটি বিশেষজ্ঞ দল গঠন করে দিয়েছেন এবং তারা ইতিমধ্যে কাজ শুরু করেছে।
এর আগে ইসরায়েলের ডানপন্থি দলগুলোর পক্ষ থেকে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর কাছে জেরুজালেমে আল-জাজিরার কার্যক্রম বন্ধ করে দেওয়ার দাবি জানান। তাদের একজন ইসরায়েলে বসতিস্থাপনকারী বারুচ মারজেল। তিনি একবার আল-জাজিরা অফিসে যেয়ে টেলিভিশনটি নিষিদ্ধ করার দাবি সম্বলিত একটি ব্যানার টানিয়ে দিয়েছিলেন।
কিছুদিন আগে আল-জাজিরা অফিসে বেশ কয়েকজন বিক্ষোভকারী হাজির হন এবং একই দাবি জানান। তাদের একজন দাবি কারেন, আল-জাজিরা আইএস জঙ্গিদের শাখা ও প্রতিষ্ঠানটির লোকবলকে কাতারে পাঠিয়ে দেওয়া উচিত।
ইসরায়েলি দৈনিকে বলা হয়, কাতারের বিরুদ্ধে সম্পর্কচ্ছেদের পর উপসাগরীয় সংকটে আঞ্চলিক পরিস্থিতি কাজে লাগাতেই আল-জাজিরা বন্ধ করার কথা ভাবছে দেশটি সরকার। এর আগে ইসরায়েলের ভাবমূর্তি বিনষ্ট করেছে চ্যানেলটি, এমন মন্তব্য করেছে দৈনিকটি।
তবে জেরুজালেমে আল-জাজিরা টেলিভিশন বন্ধ করার ব্যাপারে নেতানিয়াহু ব্যাপক সমর্থন পাবেন বলে মনে করা হচ্ছে। কারণ গত কয়েক বছরে ইসরায়েলে এ দাবি বেশ শক্তিশালী হয়ে উঠেছে। কিন্তু আন্তর্জাতিক বিশ্বে ইসরায়েলের ভাবমূর্তি ক্ষুণœ হবার ভয়ে এ সিদ্ধান্ত নেয়নি নেতানিয়াহুর সরকার।
তবে জেরুজালেমে আল-জাজিরা বন্ধ হলে টেলিভিশনটির কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে সুপ্রিমকোর্টের শরণাপন্ন হবে বলেও দৈনিকটি জানিয়েছে। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী আভিগডর লিবারম্যান সৌদি আরবের সঙ্গে আল-জাজিরা বন্ধের প্রচারণায় যোগ দিয়েছেন। গত সোমবার তিনি বলেন, ইসরায়েল ও কয়েকটি আরব রাষ্ট্র মনে করছে আল-জাজিরা নাজি স্টাইলে প্রচারণা শুরু করেছে।
ইসরায়েলি মিডিয়াগুলো এও বলছে, জেরুজালেমে আল-জাজিরা টেলিভিশনের কার্যক্রম এমন এক সময়ে বন্ধ করার উদ্যোগ নেতানিয়াহু নিচ্ছেন যখন গাজায় বিদ্যুৎ সরবরাহ ইসরায়েলি মন্ত্রিসভা কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দিনে ২ থেকে ৩ ঘন্টা মাত্র বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে গাজায়।

অনলাইন আপডেট

আর্কাইভ