বৃহস্পতিবার ০১ অক্টোবর ২০২০
Online Edition

কাতারের ওপর অবরোধ আরোপ করা হয়নি -সৌদি আরব

১৪ জুন, এএফপি : কাতারের সঙ্গে সকল ধরনের সম্পর্ক ছিন্ন করার এক সপ্তাহের মাথায় ভিন্ন কথা বলছে সৌদি আরব। দেশটির পররাষ্ট্রমন্ত্রীর দাবি, সৌদির আকাশ ও স্থলপথ ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। কাতারের ওপর ‘অবরোধ’ আরোপ করা হয়নি।
ওয়াশিংটনে স্থানীয় সময় গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে বৈঠকে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর এ কথা বলেন।
চলতি মাসের শুরুর দিকে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, ইয়েমেন, মিসর, লিবিয়া, সংযুক্ত আরব আমিরাত ও মালদ্বীপ। কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনে এসব দেশ।
কাতার পারস্য উপসাগরের একটি দেশ। এর দক্ষিণে সৌদি আরব ও পশ্চিমে দ্বীপ রাষ্ট্র বাহরাইন অবস্থিত।
সৌদি পররাষ্ট্রমন্ত্রী আল-জুবেইর বলেন, ‘কাতারের ওপর কোনো অবরোধ আরোপ করা হয়নি। কাতার মুক্ত। বন্দরগুলো উন্মুক্ত। বিমানবন্দরও খোলা।’ আল-জুবেইর বলেন, ‘আমরা যেটা করেছি, তা হচ্ছে আমাদের আকাশপথ ব্যবহারে বাধা দিয়েছি।
এটা আমাদের সার্বভৌম অধিকার।’ তিনি জানান, কাতার এয়ারওয়েজ বা কাতারের কোনো এয়ারলাইনস সৌদির আকাশ ব্যবহার করার ক্ষেত্রে ওই সীমাবদ্ধতা থাকবে।
আল-জুবেইর বলেন, ‘কাতারের সমুদ্রবন্দরগুলো খোলা। সেখানে কোনো অবরোধ নেই। কাতার যেকোনো জায়গায় পণ্য পাঠাতে পারে। কেবল আমাদের জলসীমানা ব্যবহার করতে পারবে না।’

অনলাইন আপডেট

আর্কাইভ