বৃহস্পতিবার ০১ অক্টোবর ২০২০
Online Edition

ইউরোপীয় ইউনিয়নে ব্রিটেনের জন্য দরজা খোলা আছে: ম্যাক্রোঁ

১৪ জুন, ডেইলি মেইল : ব্রেক্সিট থেকে ফিরে আসতে চাইলে ব্রিটেনের জন্য ইউরোপীয় ইউনিয়নের দরজা খোলা আছে বলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। স্থানীয় সময় গতকাল বুধবার ব্রিটেনে থেরেসা মে’র সঙ্গে বৈঠক চলাকালে ম্যাক্রোঁ এই কথা বলেছেন। ম্যাক্রোঁর আগে একই কথা জার্মানির অর্থমন্ত্রী উলফগ্যাং সচিউবিলও থেরেসাকে বলেছিলেন।
ম্যাক্রোঁ মনে করেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে থাকা না থাকা ব্রিটেনের স্বাধীন ইচ্ছার উপর নির্ভর করছে। আর একটি স্বাধীন দেশ হিসেবে তাদের সেই অধিকার আছে। কিন্তু এখানে সবাই এক হয়ে মিলেমিশে থাকার স্বার্থে ম্যাক্রোঁ তার মতামত থেরেসাকে জানিয়েছেন। একটি সিদ্ধান্ত নেয়া হয়ে গেলেই যে সেখান থেকে আর ফিরে আসা সম্ভব না এমনটা মনে করছেন না ম্যাক্রোঁ। তাই যতক্ষণ না ব্রেক্সিট নিয়ে চূড়ান্ত কোন সিদ্বান্ত নেয়া হচ্ছে। তার আগ মুহূর্ত পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নে ফিরে আসার সুযোগ রয়েছে ব্রিটেনের।
ইউরোপীয় ইউনিয়ন থেকে বেড়িয়ে আসার জন্য ব্রেক্সিটের পক্ষে নিজের সমর্থন বাড়াতে সময়ের আগেই ব্রিটেনে সাধারণ নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছিলেন থেরেসা। কিন্তু এই নির্বাচন থেরেসার আশাকে পুরোপুরি ভঙ্গ করেছে। একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারায় উত্তর আয়ারল্যান্ডের সঙ্গে জোট সরকার গঠন করতে হচ্ছে। আর তাই ব্রেক্সিট নিয়ে তিনি এখন শক্ত কোন অবস্থান নিতে পারছেন না। এই সাধারণ নির্বাচনে যাওয়ার আগেই থেরেসা ঘোষণা দিয়েছিলেন, ব্রেক্সিট চুক্তি নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে তিনি আলোচনায় বসবেন। কিন্তু ব্রেক্সিট চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসতে প্রস্তুত বলে জানিয়েছিলেন থেরেসা।

অনলাইন আপডেট

আর্কাইভ