বুধবার ১২ আগস্ট ২০২০
Online Edition

ঈদ সামনে রেখে নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণহীন

মোঃ আল আমিন, মাধবদী (নরসিংদী) সংবাদদাতা: ঈদ সামনে রেখে মাধবদীতে নিত্যপণ্যের কৃত্রিম সংকটে খুচরা মূল্য হঠাৎ করে অস্বাভাবিক ভাবে বেড়ে যাওয়ায় মারাত্মক ভোগান্তির শিকার হচ্ছেন মাধবদীর ভোক্তা সাধারণ মানুষ। গতকাল শনিবার মাধবদীর নিত্যপণ্যের বাজারে পেঁয়াজ, রসুন, মসলা, গুড়, চিনি, মাছ, মাংস ভোজ্যতেল সহ প্রায় প্রতিটি পণ্যেই খুচরা মূল্য বেড়ে গেছে ২ টাকা থেকে ২শ’ টাকা পর্যন্ত। সবজিতে বেড়েছে কেজি প্রতি ৫ টাকা, গরুর মাংস কেজিতে ১৫০ টাকা বেড়ে ৫শ’ টাকায় বিক্রি হচ্ছে, খাসি ২শ’ টাকা বেড়ে ৭শ’ টাকা। দুধ ৭০ টাকা থেকে বেড়ে ১শ’ টাকায় বিক্রি হচ্ছে। নতুন চাল বাজারে উঠলেও তবুও কমছেনা চালের দাম তা বেড়েছে কেজিতে ১০টাকা থেকে ১২টাকা। তেল সয়াবিন-সরিষা লিটারে ৫ টাকা থেকে ৭টাকা বেড়েছে।
ডাল, ছোলা সহ সব কিছুই পর্যাপ্ত পরিমাণের আমদানি থাকলেও হঠাৎ করে ঈদের পক্ষকাল আগে এভাবে নিত্যপণ্যের দাম বাড়াতে স্বল্প আয়ের বাজারে এসে যেন হোঁচট খাওয়ার অবস্থা হয়েছে।
মাধবদীতে নিত্য পণ্যের বাজার নিয়ন্ত্রণে কোন তদারকি বা মজুদদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কোন কর্তৃপক্ষ রয়েছে বলে মনে হয়নি। যে কারনে পাইকারী ব্যবসায়ীরা ইচ্ছে মাফিক দাম বৃদ্ধি করলেও খুচরা ব্যবসায়ীদের কিছুই বলার সুযোগ থাকেনা।
এ ছাড়াও প্রচুর মৌসুমী ফল বিভিন্ন জেলা থেকে মাধবদীতে আসে। পরে মজুদদাররা তাদের ইচ্ছে মতো দাম বাড়িয়ে বিক্রির সুবিধার্থে পাইকারী বিক্রেতারা অতিরিক্ত ফরমালিন ব্যবহার করছে বলেও অভিযোগ উঠেছে।
মাধবদীতে ফরমালিন পরীক্ষা বা ভেজাল বিরোধী কর্তৃপক্ষের কোন কার্যক্রম নেই। নেই এখানে ফরমালিন পরীক্ষার করার কোন নির্দিষ্ট বুথ বা পরীক্ষাগার। এতে প্রতিনিয়ত প্রতারিত হচ্ছেন খুচরা ক্রেতা সাধারণ সেই সাথে ক্ষতিগ্রস্ত হচ্ছে এখানকার জনস্বাস্থ্য।
ঈদের আগে হঠাৎ করে এভাবে নিত্যপণ্যের মূল্য বৃদ্ধির পেছনে যারা বা যেসব চক্র সক্রিয় তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণ এবং ভেজাল বা ফরমালিন পরীক্ষাকারী কর্তৃপক্ষের জরুরী পদক্ষেপ দাবী করেছেন এখানকার নি¤œ ও মধ্যবৃত্ত ভোক্তা সাধারণ।

অনলাইন আপডেট

আর্কাইভ