বুধবার ০৫ আগস্ট ২০২০
Online Edition

রাজনৈতিক দল হিসেবে নাগরিক ঐক্যের আত্মপ্রকাশ

গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে নাগরিক ঐক্য আয়োজিত ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখেন মাহমুদুর রহমান মান্না -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : রাজনৈতিক দল হিসেবে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করেছে নাগরিক ঐক্য। এ উপলক্ষে গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়।
নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, আমরা শুরু করেছিলাম সামাজিক সংগঠন হিসেবে। গত পাঁচ বছরের অভিজ্ঞতা থেকে আমরা সিদ্ধান্ত নিয়েছি রাজনৈতিক দল হিসেবে ঘোষণা করার।
তিনি বলেন, দেশে দল অনেক আছে। আমরা কী আরেকটি নতুন দোকান খুললাম? সমালোচনা আছে হবে। তবে আমি বলতে চাই আমরা কাজের মধ্য দিয়ে তা প্রমাণ করব। আশা আছে প্রমাণ করতে পারব।
মান্না বলেন, নাগরিক ঐক্য শুরুর প্রেক্ষাপট ছিল ঢাকার মেয়র নির্বাচন। আমি ঢাকা উত্তরের একজন মেয়র প্রার্থী হিসেবে নিজেকে ঘোষণা দিয়েছিলাম। বড় দুই দলের বাইরে মানুষের জন্য কাজ করতে চেয়েছিলাম। অনেক মানুষ আমার সঙ্গে যুক্ত হয়েছিল। তখন সবাই মিলে নাগরিক ঐক্য গড়ে তোলার সিদ্ধান্ত নেয়া হয়।
 সংগঠনের আত্মপ্রকাশের প্রেক্ষাপট সম্পর্কে মান্না বলেন, আমাকে জেলে রেখে নাগরিক ঐক্যের অগ্রযাত্রা বাধা দেওয়ার চেষ্টা করা হয়েছে। সরকার সফল হয়নি। বরং দলটির জনপ্রিয়তা বেড়েছে। এসময় তিনি দ্রুত অংশগ্রহণমূলক নির্বাচনের দাবি জানান।
তিনি বলেন, দেশে আয়ের বৈষম্য বেড়েছে। লুটপাটের কারণে সাধারণ মানুষ উন্নয়নের সুফল পাচ্ছে না। আমরা দেশকে ওয়েলফেয়ার স্টেট হিসেবে দেখতে চাই। বাংলাদেশ আর্থিকভাবে কোনও দুর্বল দেশ নয়। এ জন্য প্রয়োজন ক্ষমতায় থাকা মানুষদের সদিচ্ছা।
মাহমুদুর রহমান মান্না আরও বলেন, নাগরিক ঐক্যের ভেতর থেকেই গণতন্ত্রের চর্চা শুরু হবে। দেশের বড় দুই দলে বড় সমস্যা- তারা মুখে গণতন্ত্রের কথা বলে কিন্তু দলের মধ্যে গণতন্ত্রের চর্চা করে না। নাগরিক ঐক্য এর ব্যতিক্রম হবে। দেশকে অগণতান্ত্রিক পরিবেশ থেকে মুক্ত করাই আমাদের পরিকল্পনা। এটা বাস্তবায়নে অংশগ্রহণমূলক স্বচ্ছ নির্বাচন চাই।
প্রসঙ্গত, বৃহস্পতিবার সামাজিক সংগঠন নাগরিক ঐক্যের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী ছিল। এই উপলক্ষে সাংবাদিক সম্মেলন করে সংগঠনটি রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করল।
নাগরিক ঐক্যের নেতা মাহমুদুর রহমান মান্না আরও বলেন, মানুষের বিকল্প রাজনৈতিক শক্তির প্রত্যাশা মেটাতে আজ আমাদের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকীতে নাগরিক ঐক্যকে একটি রাজনৈতিক দল হিসেবে ঘোষণা করছি। অগণিত রাজনৈতিক দলের এই দেশে নাগরিক ঐক্য ¯্রফে আরেকটি রাজনৈতিক দল হতে যাচ্ছে না। মানবিক মর্যাদা আর সামাজিক সুবিচারের আলোকে ধাপে ধাপে বাংলাদেশকে কল্যাণ রাষ্ট্রে পরিণত করাই হবে আমাদের লক্ষ্য।
সাংবাদিক সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, দলটির কেন্দ্রীয় নেতা নাজমুল হাসান, রিয়াজুল ইসলাম রিয়াজ, এমরান খান, শাহীনুল আলম প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ