বুধবার ১২ আগস্ট ২০২০
Online Edition

সর্বক্ষেত্রে পার্বত্য বাঙালিদের সাংবিধানিক অধিকার দিতে হবে

গত ১ জুন বৃহস্পতি বার দুপুর ১২টার সময় দিঘীনালা সড়কের চার মাইল নামক স্থানে মোটর সাইকেল চালক নুরুল ইসলাম নয়ন (৪০)কে পরিকল্পিতভাবে উপজাতি কর্তৃক হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের উপদেষ্টা ম-লির সভাপতি ও পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ইঞ্জি: আলকাছ আলমামুন ভুইঁয়া এবং পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের বর্তমান কেন্দ্রীয় আহবায়ক মো: আবদুল হামিদ রানা।
গতকাল ২ জুন’১৭ পার্বত্য নাগরিক পরিষদের দফতর সম্পাদক মো: খলিলুর রহমান কর্তৃক সংবাদ মাধ্যমে পাঠানো এক ই-মেইল বার্তায় নেতৃবৃন্দ বলেন, মহালছড়ির সাদিকুল কে যে ভাবে ডেকে নিয়ে পরিকল্পিত ভাবে হত্যা করা হয়েছে ঠিক একই ভাবে লংগদু উপজেলা বাইট্রা পারার নুরুল ইসলাম নয়ন (৪০) কে ও উপজাতীয় সশস্র সন্ত্রাসীরা ভাড়ার নাম করে দিঘীনালা সড়কের চার মাইল নামক স্থানে এনে হত্যা করেছে।  তারা বলেন,  সরকার ও নেতৃস্থানীয় বাঙালিদের কে সন্তুলার্মা তাবিজ করেছে, যার কারনে ক্ষমতায় সন্ত্রাসীদের গটফাদারদের কে বসিয়ে বসিয়ে তোয়াজ করা হচ্ছে। একবার ও কি তাদের প্রশ্ন করা হয়েছে যে, কি অপরাধে বাঙালিদেরকে হত্যা করা হচ্ছে। আজ কি ৩ জেলায় পার্টি প্রধান, জেলা পরিষদের চেয়ারম্যানগণ, আঞ্ছলিক পরিষদের চেয়ারম্যান ও এমপি/মন্ত্রী মহোদয়কে প্রশ্ন করা যায়না? কেন এ জঘন্য রক্তের হোলি খেলা শুরূ করেছে তারা? তারা কি এর দায় এরাতে পারে? তাদের ও জানা উচিৎ যে, প্রত্যেকের ধৈর্যের ও একটা সীমা আছে। সীমা যখন লংঘন শুরু হবে, তখন কারো কিছু বলার থাকবে না।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন আগামী ৪৮ ঘন্টার মধ্যে প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলকে এর সুষ্ঠু তদন্ত করে প্রকৃত দোষীদের খুজেঁ বের করে আইনের আওতায় আনতে হবে। অন্যথায় পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ ও পার্বত্য নাগরিক পরিষদ আগামী রবিবার হরতালসহ কঠিন কর্মসূচির হুঁশিয়ারি উচ্ছারণ করেন।
কর্মসূচি : ১) আজ শনিবার সকাল ১০টায় জেলায় জেলায় বিক্ষোভ মিছিল, বিকাল ৩ টায় ঢাকা মহানগরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ। সকাল ৮.০০ টায় লংগদু উপজেলায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ। ০২) সকাল ১০ ঘটিকায় খাগড়াছড়ি শহরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ। ০৩) রাঙ্গামাটি শহরে সকাল ১০ টায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ। ০৪) সকাল ১০ ঘটিকায় খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ।
এছাড়া তিন পার্বত্য জেলার বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে।  দল মত নির্বিশেষ নয়ন হত্যাকাণ্ডের বিচারের দাবিতে সর্বস্তরের ও মসজিদে দোয়া  অনুষ্ঠিত হবে।
৫) আগামী রবিবার হরতাল সহ কঠোর কর্মসূচি  দেয়া হবে।  প্রেস বিজ্ঞপ্তি

অনলাইন আপডেট

আর্কাইভ