শনিবার ১৫ আগস্ট ২০২০
Online Edition

আর্জেন্টিনার নতুন কোচ হোর্হে সাম্পাওলি

আনুষ্ঠানিকভাবে আর্জেন্টিনার নতুন কোচ হলেন হোর্হে সাম্পাওলি। সেভিয়ার সাবেক কোচ আলবিসেলেস্তেদের সঙ্গে ৫ বছরের চুক্তি করেছেন। গত বৃহস্পতিবার বুয়েন্স আয়ার্সের এজেইজায় অবস্থিত আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের সদর দফতরে হাজির হন তিনি। ওই পরিচিতি পর্বে সাম্পাওলি বলেছেন, তার স্বপ্নপূরণের কথা, ‘এটা স্বপ্ন সত্যি হওয়ার মতো। আমার কাছে এ জায়গাটি ছিল আকাক্সিক্ষত। এএফএ প্রেসিডেন্ট ক্লাউদিও তাপিয়াকে ধন্যবাদ জানাই তার ধৈর্যের জন্য।’ আর্জেন্টিনাকে সাফল্যের চূড়ায় রাখার আশ্বাস দিলেন চিলির কোপা আমেরিকাজয়ী কোচ, ‘২০২২ বিশ্বকাপ পর্যন্ত আমার চুক্তি। আমি আশা করি আর্জেন্টিনার জনগণের জন্য আমরা গুরুত্বপূর্ণ কিছু করতে পারব।’
গত ১০ এপ্রিল থেকে আর্জেন্টিনা কোচ ছাড়া চলছে। ৮ মাসের দায়িত্ব পালনের পর বরখাস্ত হওয়া এদগার্দো বাউসার শূন্যস্থান এবার পূরণ করলেন সাম্পাওলি। সেভিয়ার সঙ্গে আরও এক মৌসুম তার চুক্তি ছিল, কিন্তু বৃহস্পতিবার স্প্যানিশ ক্লাব জানিয়ে দেয় সাম্পাওলির ১৫ লাখ ইউরো রিলিজ ক্লস পরিশোধ করা হয়েছে। সেভিয়ায় যোগ দেওয়ার আগে সাম্পাওলি চিলির সঙ্গে দারুণ সাফল্য পান ২০১৫ সালে। ফাইনালে আর্জেন্টিনাকে হারায় তার দল। এর আগে ও পরে বিশ্বকাপ ও কোপার শতবার্ষিকী ফাইনালে হারে আর্জেন্টিনা। টানা তিন ফাইনালে ব্যর্থ দলকে এবার টেনে তোলার পালা সাম্পাওলির। বিশ্বকাপ বাছাইপর্বে পাঁচ নম্বরে আছে তারা। রাশিয়ার টিকিট পেতে শেষ ম্যাচগুলো জিততেই হবে আর্জেন্টিনাকে। দায়িত্ব নেওয়ার পর সাম্পাওলির প্রথম মিশন ব্রাজিল। আগামী ৯ জুন অস্ট্রেলিয়ার মাটিতে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা।  ২০১৫ সালে কোপা আমেরিকা ফাইনালে চিলি জিতেছিল শিরোপা। আর্জেন্টিনাকে হারিয়ে প্রথমবার মহাদেশীয় শ্রেষ্ঠত্ব অর্জন করেছিল চিলিয়ানরা, আর ওই দলের কোচ ছিলেন সাম্পাওলি।
সেদিন মেসি সুখে থাকুক, নিশ্চয় সেটা চাননি তিনি। কারণ পেশাদারিত্ব। এবার সাম্পাওলি তার দেখা সেরা খেলোয়াড়কে নিজের আয়ত্তে পেয়ে গেছেন। সাম্পাওলি জানালেন, এবার জ্বলে উঠতে প্রস্তুত মেসি। প্রথম সংবাদ সম্মেলনে আর্জেন্টিনার নতুন কোচ বলেছেন, ‘মেসির মুখোমুখি হতে হয়েছিল আমাকে। আমরা চাই বিশ্বের সেরা খেলোয়াড় এখানে সুখে থাকুক। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো মেসির সঙ্গে উপযুক্ত খেলোয়াড়রা আছে। আমি তার সঙ্গে কথা বলেছিলাম এবং সে খুব রোমাঞ্চিত।’ ইন্টারনেট।

অনলাইন আপডেট

আর্কাইভ