রবিবার ০৯ আগস্ট ২০২০
Online Edition

ব্যাংকে এক লাখ টাকার বেশি রাখলেই আবগারি শুল্ক

 

স্টাফ রিপোর্টার:এখন থেকে ব্যাংকে এক লাখ টাকার বেশি  থাকলে বাড়তি কর দিতে হবে। আগামী (২০১৭-১৮) অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

গতকাল বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী এ বিষয়ে  বলেন, এতদিন বছরের যে কোনো সময় একাউন্টে ২০ হাজার টাকা পর্যন্ত ডেবিট ও ক্রেডিটের ক্ষেত্রে আবগারি শুল্ক আরোপ করা হত না। এখন ১ লক্ষ টাকার একাউন্টের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে।

অর্থমন্ত্রী আরো বলেন, বছরের যেকোন সময় একাউন্টে ২০ হাজার টাকা পর্যন্ত ডেবিট কিংবা ক্রেডিট হয় এমন একাউন্টের ক্ষেত্রে তা পূর্বের ন্যায় আবগারি শুল্ক আরোপ করা হয় না। এখন ১ লক্ষ টাকার একাউন্টের ক্ষেত্রে প্রযোজ্য হবে। ১ লক্ষ টাকার ঊর্ধ্বে হতে ১০ লক্ষ টাকা পর্যন্ত বিদ্যমান ৫০০ টাকার পরিবর্তে ৮০০ টাকা, ১০ লক্ষ টাকার ঊর্ধ্বে হতে ১ কোটি টাকা পর্যন্ত ক্ষেত্রে ১ হাজার ৫০০ টাকার পরিবর্তে ২ হাজার ৫০০ টাকা, ১ কোটি টাকার ঊর্ধ্বে হতে ৫ কোটি টাকা পর্যন্ত ক্ষেত্রে ৭ হাজার ৫০০ টাকার পরিবর্তে ১২ হাজার টাকা এবং ৫ কোটি টাকার ঊর্ধ্বে বিদ্যমান ১৫ হাজার টাকার পরিবর্তে ২৫ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার জাতীয় সংসদে মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত বিশেষ বৈঠকে ২০১৭-২০১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট অনুমোদন দেয় মন্ত্রিসভা। একইসঙ্গে সম্পূরক অর্থবিল ২০১৭ এর অনুমোদনও দেওয়া হয়েছে।

এটি দেশের ৪৬তম বাজেট। একই সঙ্গে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের দ্বিতীয় মেয়াদের চতুর্থ এবং অর্থমন্ত্রী মুহিতের ১১তম বাজেট এটি।

অনলাইন আপডেট

আর্কাইভ