শুক্রবার ০৫ জুন ২০২০
Online Edition

জাতীয় সংসদে বাজেট উপস্থাপনে সিলেটের কৃতিত্ব

সিলেট ব্যুরো : গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ জাতীয় সংসদে টানা নবম বাজেট পেশ করেছেন সিলেট-১ আসনের সংসদ সদস্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশ করেন তিনি। মহান সংসদে তার এই বাজেট পেশের মধ্য দিয়ে সিলেটি অর্থমন্ত্রীদের বাজেট পেশের সংখ্যা দাঁড়াবে ২৯ এ। বাজেট উপস্থাপনে যেন সিলেটিদের জয় জয়কার।

জানা যায়, ১৯৭২ সালে জাতীয় সংসদে তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমদ দেশের প্রথম বাজেট পেশ করেন। এরপর এ পর্যন্ত মোট ১৪ জন অর্থমন্ত্রী (অর্থ উপদেষ্টা ও সামরিক আইন প্রশাসকসহ) মোট ৪৫টি বাজেট পেশ করা হয় জাতীয় সংসদে।

অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে সিলেটের কৃতী সন্তান ৪ দলীয় ঐক্যজোট সরকারের সফল অর্থমন্ত্রী মরহুম সাইফুর রহমান, সিলেটের অপর কৃতী সন্তান শাহ এএমএস কিবরিয়া এবং আবুল মাল আবদুল মুহিত মিলে মোট ২৮ বার বাজেট পেশ করেছেন। গতকাল বৃহস্পতিবার আব্দুল মুহিতের বাজেট উপস্থাপনের মধ্য দিয়ে এ সংখ্যা ২৯ এ দাঁড়িয়েছে।

গতকাল বিকেলে ২০১৭-২০১৮ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী মুহিত। এটি হবে দেশের ৪৬তম বাজেট। আর সংসদে মুহিতের নিজের একাদশতম বাজেট পেশ।

দেশে এখনও পর্যন্ত যতো অর্থমন্ত্রী বাজেট পেশ করেছেন, তন্মধ্যে সবার উপরে রয়েছেন সিলেটের আলোকিত সন্তান তৎকালীন ৪ দলীয় জোট সরকারের সফল অর্থমন্ত্রী মরহুম এম. সাইফুর রহমান। মহান সংসদে তিন মেয়াদে ১২ বার বাজেট পেশের রেকর্ড একমাত্র তাঁরই।

জিয়াউর রহমান গণভোটে রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর ১৯৮০-১৯৮১ ও ১৯৮১-১৯৮২ অর্থবছরে পরপর দুইবার সিলেটের সন্তান সাইফুর রহমান বাজেট পেশ করেন। ১৯৯১ সালে সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে বিএনপি সরকার গঠন করলে সাইফুর রহমান ১৯৯১-১৯৯২ অর্থবছর থেকে ১৯৯৫-১৯৯৬ অর্থবছর পর্যন্ত মোট ৫টি বাজেট পেশ করেন।

১৯৯৬ সালে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গঠন করার পর অর্থমন্ত্রীর দায়িত্ব পান সিলেটের আরেক কৃতী সন্তান শাহ এএমএস কিবরিয়া। তিনি ১৯৯৬-১৯৯৭ অর্থবছর থেকে ২০০১-২০০২ অর্থবছর পর্যন্ত টানা ছয়টি বাজেট পেশ করেন।

২০০১ সালে জাতীয় নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার গঠন করে। এ মেয়াদে অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়ে আবারো ২০০২-২০০৩ অর্থবছর থেকে ২০০৬-২০০৭ অর্থবছর পর্যন্ত ৫টি বাজেট পেশ করেন এম. সাইফুর রহমান। তিনি একমাত্র অর্থমন্ত্রী জাতীয় সংসদে ১২ বার বাজেট পেশ করার গৌরব অর্জন করেন।

২০০৯ সালে ক্ষমতা লাভ করে আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট সরকার। অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পান সিলেট-১ আসনের সংসদ সদস্য আবুল মাল আবদুল মুহিত। তিনি ২০০৯-২০১০ অর্থবছর থেকে বর্তমান মহাজোট সরকার পুনরায় ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পর গত ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত টানা ৮টি বাজেট পেশ করেন। গতকাল ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশের মধ্য দিয়ে টানা নবম বাজেট হবে মুহিতের। ১৯৮২-৮৩ ও ১৯৮৩-৮৪ অর্থবছরে এরশাদ সরকারের শাসনামলে মহান সংসদে বাজেট উপস্থাপন করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ