বুধবার ১৯ জানুয়ারি ২০২২
Online Edition

মেয়র পদে ফিরতে বাধা নাই এম এ মান্নানের

স্টাফ রিপোর্টার : গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র অধ্যপাক এম এ মান্নানের দ্বিতীয় দফা বরখাস্তের আদেশ স্থগিত করে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। এর ফলে মেয়র পদে তার দায়িত্ব পালনে বাধা নেই।

গতকাল বুধবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এই আদেশ দেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন-বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জ হোসেইন হায়দার।

আদালতে মেয়রের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার সাকিব মাহবুব। অপরদিকে সরকার পক্ষে ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ১৩ এপ্রিল অধ্যাপক এম এ মান্নানের দ্বিতীয় দফা বরখাস্তের আদেশ ৬ মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। একইসঙ্গে তাকে স্থানীয় সরকার বিভাগের বরখাস্তের আদেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়। চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলেন আদালত।

বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্থগিতের এই আদেশ দেন।

এরআগে প্রথম দফায় মেয়র মান্নানের বরখাস্তের আদেশ উচ্চ আদালতে স্থগিত হয়েছিল। এরপর দায়িত্বে ফেরার আগেই ফের বরখাস্ত হন তিনি। দ্বিতীয় দফার বরখাস্তের আদেশ স্থগিত হওয়ায় তিনি মেয়র পদে ফিরতে যাচ্ছেন।

২০১৫ সালের ১৯ আগস্ট মেয়র এম এ মান্নানকে প্রথম দফায় বরখাস্ত করে স্থানীয় সরকার বিভাগ। সেই বরখাস্তের আদেশ ২০১৬ সালের ১১ এপ্রিল হাইকোর্ট স্থগিত করেন। এরপর ১৩ এপ্রিল আপিল বিভাগও হাইকোর্টের আদেশ বহাল রাখেন। আদালতের রায়ে বরখাস্তের আদেশ স্থগিত হওয়ার পর ২০১৬ সালের ১৭ এপ্রিল মেয়র হিসেবে মান্নানের দায়িত্ব গ্রহণের কথা ছিল। কিন্তু একই বছর ১৫ এপ্রিল ফের গ্রেফতার হন তিনি। পরে ১৮ এপ্রিল তাকে দ্বিতীয় দফায় সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এরপর হাইকোর্ট থেকে জামিন নিয়ে চলতি বছর ৬ জানুয়ারি মুক্তি পান মেয়র এম এ মান্নান।

অনলাইন আপডেট

আর্কাইভ