শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০
Online Edition

সৌদীসহ কয়েকটি আরব দেশে আল-জাজিরাসহ কাতারের সব টিভি-চ্যানেল নিষিদ্ধ

সংগ্রাম ডেস্ক : সৌদিআরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে কাতারের বিখ্যাত টিভি চ্যানেল আল-জাজিরাসহ দেশটির সব টিভি-চ্যানেলের সম্প্রচারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ইরান নিয়ে কাতারের আমির শেখ তামিমের নামে বির্তকিত মন্তব্য প্রচারের জেরে গতকাল বুধবার এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়। আমাদের সময়.কম

কাতারের আমিরের ঔ মন্তব্য কাতারের বার্তা সংস্থা ‘কিউএনএ’ প্রচার করে। বিকৃত মন্তব্যে বলা হয় যে, দোহার অবস্থান হল উগ্রবাদীদেরকে সমর্থন করা এবং বাহরাইনে চলমান সরকার বিরোধী তৎপরতায় উসকানি দেওয়া।

যদিও আল-জাজিরা কর্তৃপক্ষ এই ভিত্তিহীন খবরের তীব্র নিন্দা জানিয়ে বলেছে, বার্তা সংস্থা ‘কিউএনএ’ কাতারের আমিরের নামে মিথ্যাচার করেছে। এবং এ বিষয়ে কাতারের কর্তৃপক্ষ একটি তদন্ত কমিটি গঠন করেছে। জড়িতদের শাস্তিও দেওয়া হবে বলে জানিয়েছে আল-জাজিরা।

এদিকে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এ হীন কাজে জড়িত বার্তা সংস্থার অপরাধীদের গ্রেফতার করা হবে। তবে বার্তা সংস্থা ‘কিউএনএ’ কাতারের আমির শেখ তামিমের নামে ভুল এবং মিথ্যা সংবাদ প্রচার করার খবর অস্বীকার করেছে। ‘কিউএনএ’ কর্তৃপক্ষ বলেছে, তাদের মিডিয়া সাইটে অজ্ঞাতনামা দুষ্কৃতিদের অনুপ্রবেশ ঘটেছে। ইতিপূর্বেও তাদের সাইটে অনেক অনুপ্রবেশের ঘটনা ঘটেছিলো।

কাতারের সরকারি যোগাযোগ অফিসের পরিচালক শেখ সাইফ বিন আহমদ বলেছেন, ন্যাশনাল সার্ভিসের ¯œাতক ডিগ্রিধারীদের অষ্টম সমাপনী অনুষ্ঠানে কাতারের আমিরের বক্তব্যকে বিকৃতি করা হয়েছে। সাইফ বলেন, প্রচারিত সংবাদের কোন ভিত্তি নেই এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জড়িতদের অনুসন্ধান করছে এবং তদন্তের পরে অপরাধীদের শাস্তি দেওয়া হবে।

কাতারের আমিরের বক্তব্য বিকৃতি নিয়ে মধ্যপ্রাচ্যে শুরু হয়েছে তুমুল ধূ¤্রজাল। ইতিমধ্যে আরব আমিরাত, কুয়েত ও সৌদি আরব কাতারের সব টিভি-চ্যানেল প্রচারে নিষেধাজ্ঞা জারি করেছে। শেখ তামিমের বক্তব্য নিয়ে স্ববিরোধী সংবাদ আসছে। এ বক্তব্য নিয়ে মন্তব্যও করেছে মধ্যপ্রাচ্যের রাষ্ট্রগুলো। আরব আমিরাত বলেছে, কাতার প্রতিবেশী রাষ্ট্র বাদ দিয়ে মিসরের ইখওয়ান এবং ইরানের পক্ষে সাফাই গাইছেন। সৌদি আরব বলেছে, কাতারের এই ধরণের বক্তব্য সৌদি আরবের শিক্ষা ও সংস্কৃতির বিরোধী। এজন্য আমরা কাতারের টিভি-চ্যানেল নিষিদ্ধ করেছি।

তবে বাস্তবতা এখনও পরিষ্কার হয় নি। আসলে শেখ তামিম কী বলেছেন ? এ নিয়ে তদন্তের পরেই জানা যাবে। সূত্র: আল আরাবিয়া, আল জাজিরা।

অনলাইন আপডেট

আর্কাইভ