বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০
Online Edition

রোহিঙ্গা নির্যাতনের অভিযোগ সত্য -বার্মিজ রোহিঙ্গা অ্যাডভোকেসি

১৬ মে, আনাদুলা এজেন্সি : মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতনের প্রমাণ সহ একটি প্রতিবেদন প্রকাশ করেছে লন্ডন ভিত্তিক রোহিঙ্গা অ্যাডভোকেসি গ্রুপ। ‘বার্মিজ রোহিঙ্গা অরগানাইজেশন ইউ.কে. (বিআরওইউকে)’ নামের সংগঠনটি বলছে মিয়ানমার সামরিক বাহিনীর বিরুদ্ধে রোহিঙ্গা মুসলিমদের উপর নির্যাতনের অভিযোগ সত্য।
বিইরওইউকে কর্তৃক প্রকাশিত ওই প্রতিবেদনে বাংলাদেশে আশ্রয় নেয়া বেশ কয়েকজন রোহিঙ্গার সাক্ষাৎকার প্রকাশ করা হয়েছে। সেই সঙ্গে নির্যাতিত রোহিঙ্গাদের সাক্ষ্য প্রমাণ সহ ছবি প্রকাশ করেছে সংগঠনটি। সংগঠনের পক্ষ থেকে বলা হয় মিয়ানমার সরকারের উচিত জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং কমিশনকে সহযেগিতা করা।
রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের উপর পরিচালিত মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর নির্যাতন, হত্যা, ধর্ষণের অভিযোগ খতিয়ে দেখতে সেখানে একটি তদন্ত কমিশন সিদ্ধান্ত নিয়েছিল জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল। মিয়ানমার সরকার জাতিসংঘের তদন্ত কমিশনকে কাজ করার অনুমতি দেয়নি।
গত অক্টোবরে মিয়ানমারের একটি সীমান্ত চৌকিতে সন্ত্রাসী হামলায় দেশটির ৯ জন সৈন্য নিহত হয়। এর জেরে রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্যে অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী।
অভিযানে নির্বিচারে রোহিঙ্গাদের হত্যা, রোহিঙ্গা নারীদের ধর্ষণ, ও তাদের বাড়িঘরে অগ্নিসংযোগের অভিযোগ আসে। এসব নিষ্ঠুরতা থেকে আত্মরক্ষায় এ পর্যন্ত ৭০ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ