বুধবার ২০ জানুয়ারি ২০২১
Online Edition

শহীদ মিনারের চারপাশে চাঁদা আদায়

ফেনী সংবাদদাতা:  ফেনী শহরের ট্রাংক রোডের শহীদ মিনারের চারপাশের হকারদের কাছ থেকে চাঁদা আদায় করছে একটি চক্র। সংঘবদ্ধ ওই চক্র শহরের প্রাণকেন্দ্রে নিয়মিত চাঁদাবাজি করলেও তাদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।
সংশ্লিষ্ট সূত্র জানায়, শহরের ব্যস্ততম সড়ক ট্রাংক রোড থেকে হকার উচ্ছেদ করা হলে শহীদ মিনারের সীমানা প্রাচীর ঘেষে ভ্রাম্যমাণ দোকান বসায় হকাররা। প্রতিদিন দুই দফা ওইসব ফল দোকান থেকে ১০ থেকে ৫০ টাকা হারে নির্বিঘেœ চাঁদা তোলা হয়। স্থায়ীভাবে অবস্থানরত ব্যবসায়ীদের সকাল বেলায় চাঁদার টাকা দিয়ে দিতে হয়। আর ক্ষুদ্র ও অস্থ্যায়ী হকারদের থেকে সংগ্রহ করা হয় সন্ধ্যার পর। চা বিক্রেতা থেকে শুরু করে মলম, মুড়ি, ডিম, চা, মোবাইলের চার্জার সিম বিক্রেতা, ফল বিক্রেতা, ভ্যানে করে তরকারি বিক্রেতা সহ সবধরনের হকারের কাছ থেকে চাঁদা তোলা হয়। তবে চাঁদা আদায়কারিদের পরিচয় কিংবা এ ব্যাপারে কেউ মুখ খুলতে রাজি হননি। কয়েকজন ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, চাঁদা দেয়ার কথা কাউকে বললে ফুটপাতে বসতে দিবে না। প্রতিদিন এখান থেকে ৭-৮ হাজার টাকা চাঁদা তোলা হয়।
সরেজমিন দেখা গেছে, সন্ধ্যার পর ৫/৬ জন একসাথে ওই স্থানে উপস্থিত হয়ে চাঁদার টাকা তুলেন। শহীদ মিনারে চার পাশ ছাড়াও দীঘির দিকে প্রবেশের দুই পাশের ফুটপাতের ফল বিক্রেতা ও বিভিন্ন ব্যবসায়ীদের থেকেও তাকে চাঁদা তুলতে দেখা গেছে। দীর্ঘক্ষণ তাকে অনুসরণ করে দেখা গেছে শহীদ মিনারের দক্ষিণ পাশ থেকে শুরু করে টাংক রোডের পুর্ব পাশ্বের সব হকারের কাছ থেকে চাঁদা তুলেছেন।
চাঁদা আদায়কারিদের পরিচয় জানতে চাইলে তাদের একজন নিজেদের পৌরসভার স্টাফ অপরজন শ্রমিক নেতা পরিচয় দেন।

অনলাইন আপডেট

আর্কাইভ