শুক্রবার ২১ জানুয়ারি ২০২২
Online Edition

গত এপ্রিল মাসে খুলনায় ৪৩১টি অপরাধ সংগঠিত

খুলনা অফিস : খুলনা ‘জেলা আইনশৃঙ্খলা’ এবং ‘সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ’ কমিটির মাসিক সভা গতকাল রোববার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।  খুলনা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোঃ আমিন উল আহসান এতে সভাপতিত্ব করেন। এতে কমিটির উপদেষ্টা খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান উপস্থিত ছিলেন।
সভায় আইনশৃঙ্খলা প্রতিবেদনে জানানো হয়, খুলনা মহানগরীর আটটি থানায় গত এপ্রিল-১৭ মাসে রাহাজানি ২টি, চুরি ৮টি, খুন ৩টি, অস্ত্র আইন ৩টি, ধর্ষণ ২টি, অপহরণ ১টি, নারী ও শিশু নির্যাতন ২৪টি, নারী ও শিশু পাচার ৩টি, মাদকদ্রব্য ১০৮টি এবং অন্যান্য ৪২টিসহ মোট ১৯৬টি মামলা দায়ের হয়েছে। গত মার্চ-১৭ মাসে এ সংখ্যা ছিল ২৫৯টি।
জেলার নয়টি থানায় গত এপ্রিল-১৭ মাসে ডাকাতি ১টি, চুরি ২টি, খুন ২টি, অস্ত্রআইনে ৩টি, ধর্ষণ ৮টি, নারী ও শিশু নির্যাতন ৩৯টি, নারী ও শিশু পাচার ৩টি ও  মাদকদ্রব্য ১০৪টি এবং অন্যান্য আইনে ৭৩টিসহ মোট ২৩৫টি মামলা দায়ের হয়েছে।  গত মার্চ-১৭ মাসে এ সংখ্যা ছিল ২৬৮টি।
সভায় খুলনা শহরকে সুন্দর ও বসবাসযোগ্য করতে আইনশৃঙ্খলা নিশ্চিত করার বিষয়ে গুরুত্বারোপ করা হয়।  আসন্ন রমজানে প্রতিটি মোড় যানজটমুক্ত রাখা ও অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশের তৎপরতা বাড়ানোর বিষয়ে সদস্যগণ দৃষ্টি আকর্ষণ করেন। তারা নগরীতে অবৈধ হকার ও ইজিবাইকের কারণে যানজট সমস্যার আশু সমাধানে জোর দাবি জানান। লঞ্চ-ট্রলারে অতিরিক্ত যাত্রী বহন নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালনা জরুরী। সভায় সিভিল সার্জন বলেন, বারবার  একই তেলে ভাজা খাবারে বিষাক্ত উপজাত তৈরি হয়। তাছাড়া খোলা খাবারে ধূলাবালি পড়ে পেটের পীড়াসহ নানা ধরণের অসুস্থ্যতা দেখা দিচ্ছে। এসব বিষয়ে জনস্বাস্থ্য সুরক্ষায় মোবাইল কোর্ট পরিচালনা করা জরুরী।
সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান বলেন, রমযান মাসের পবিত্রতা ও মর্যাদা  রক্ষার্থে নগরীর সব হোটেলগুলোতে দিনের বেলায় খাবারের ব্যবস্থা বন্ধ রাখা সমীচিন। তিনি সিটি কর্পোরেশনের আওতাধীন খালগুলোতে স্বাভাবিক পানিপ্রবাহ অব্যাহত রাখতে এবং জেলার প্রধান নদীগুলোতে জোয়ার-ভাটাসহ পানির প্রবাহ বজায় রাখতে অবৈধ দখলদারদের অবিলম্বে উচ্ছেদ করতে জরুরী ব্যবস্থা নিতে সার্বিক সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করেন।  তিনি বলেন, সমাজের অনিয়ম বিশৃঙ্খলা নিরসনে সবাইকে নিজ উদ্যোগে এগিয়ে আসতে হবে। সভায় উপজেলা চেয়ারম্যান, সিভিল সার্জন, উপ-পুলিশ কমিশনার, অতিরিক্ত পুলিশ সুপার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, র‌্যাব প্রতিনিধি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা, খুলনা প্রেসক্লাবের সভাপতিসহ কমিটির অন্যান্য সদস্যগণ অংশগ্রহণ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ