বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২
Online Edition

কওমি মাদরাসার দাওরায়ে হাদীসের পরীক্ষা শুরু আজ

স্টাফ রিপোর্টার : অভিন্ন প্রশ্নপত্রে কওমি মাদরাসাগুলোর দাওরায়ে হাদীসের পরীক্ষা আজ সোমবার থেকে শুরু হচ্ছে। ২১৮ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিতব্য পরীক্ষায় পরীক্ষার্থী হচ্ছে ১৯ হাজার ৪৭২ জন। 

প্রতিদিন সকাল ৯টায় পরীক্ষা শুরু হবে এবং ১২.৩০ মিনিটে শেষ হবে। “আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ” এর অধীনে ও তত্ত্বাবধানে নিবন্ধিত কওমি মাদরাসাগুলোতে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। 

 বোর্ড সূত্রে জানা যায়, সারা দেশকে ২৯টি জোনে বিভক্ত করা হয়। মোট পরীক্ষার বিষয় ১০ টি। মোট নম্বর ১০০০ (এক হাজার)। ২৫ মে পরীক্ষা শেষ হবে। গত শনিবার “আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ” এর কো-চেয়ারম্যান আল্লামা আশরাফ আলী পরীক্ষার প্রশ্নপত্র ও প্রয়োজনীয় কাগজপত্র স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ পুলিশের সহায়তায় প্রতিটি জোনে পাঠানোর কাজ উদ্বোধন করেন। 

গত ১৩ এপ্রিল কওমী মাদরাসার সনদের মান সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। গত ১৬ এপ্রিল কওমি মাদরাসার সনদের মান বাস্তবায়ন কমিটির প্রথম বৈঠক কমিটির চেয়ারম্যান আল্লামা শাহ আহমদ শফী’র সভাপতিত্বে তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত হয়। বৈঠকে সর্বসম্মতিক্রমে পরীক্ষা ও সনদের জন্য “আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ” নাম নির্ধারণ করা হয় এবং অভিন্ন প্রশ্নপত্রে একই সাথে সকল কওমি বোর্ডের আওতাধীন মাদরাসার দাওরায়ে হাদীসের পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী, প্রজ্ঞাপনে উল্লিখিত ৬ বোর্ডের নিবন্ধিত দাওরায়ে হাদীসের মাদরাসাসমূহ “আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ” এ নিবন্ধিত বলে গণ্য হবে। পরীক্ষা সংক্রান্ত যাবতীয় কাজ সম্পাদনের জন্য ১১ সদস্যবিশিষ্ট একটি উপ-কমিটি গঠন করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ