শনিবার ০৮ আগস্ট ২০২০
Online Edition

মেধা ও নৈতিকতার সমন্বয় না থাকায় জাতি আজ বঞ্চিত -শিবির সেক্রেটারি

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির সিলেট মহানগর আয়োজিত ২০১৭ সালের এসএসসি ও দাখিলে এ+প্রাপ্তদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি শিবির সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন-এর সাথে কৃতি শিক্ষার্থীরা

সিলেট ব্যুরো : বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন বলেছেন, প্রতিটি মেধার স্বাক্ষর জাতিকে আশান্বিত করে। কিন্তু নৈতিকতাহীন মেধা বরাবরই জাতিকে হতাশ করে দিচ্ছে। মূলত মেধা ও নৈতিকতার সমন্বয় না থাকায় জাতি আজ বঞ্চিত।

তিনি ছাত্রশিবির সিলেট মহানগরী আয়োজিত এসএসসি ও দাখিল পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্তদের জন্য সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শাখা সভাপতি আব্দুল্লাহ আল মাহমুদের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক সালাউদ্দিন মাহমুদ ও কেন্দ্রীয় মাদরাসা কার্যক্রম সম্পাদক মাশুক আহমদ। শিবির সেক্রেটারি জেনারেল বলেন, দেশকে এগিয়ে নেয়ার প্রধান হাতিয়ার মেধাবী ছাত্রসমাজ। কিন্তু বাংলাদেশে মেধার সংকট নেই, অভাব শুধু সৎ ও যোগ্য নেতৃত্বের। যারা রাষ্ট্র পরিচালনা করছেন তারা নিঃসন্দেহে মেধাবী। কিন্তু নৈতিকতাহীন এসব মেধাবী দুর্নীতিবাজদের কারণে সারা বাংলা আজ দুর্নীতি আর অপশাসনের উপত্যকায় পরিণত হয়েছে। বহু রক্তের বিনিময়ে অর্জিত দেশ তার লক্ষ্যপানে এগিয়ে যেতে ব্যর্থ হয়েছে মেধাবীদের নৈতিকতা বিসর্জন দেয়ার কারণে। মেধা ও নৈতিকতার সমন্বয় না থাকায় জাতি আজ নিগৃহীত ও নিন্দিত। তাই জাতি এখন আর শুধু মেধাবী দেখতে চায় না। মেধাবীর সাথে সাথে নৈতিকতা সম্পন্ন নাগরিক চায়। আর নিজেদেরকে নৈতিকতা সম্পন্ন করে গড়ে তুলতে কুরআনের আলোকে সার্বিক জীবন পরিচালনার কোন বিকল্প নেই। তিনি বলেন, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি মেধাবী ছাত্ররা মেধা ও নৈতিকতার সমন্বয়ে দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে পারবে। আজকে যারা মেধার স্বাক্ষর রেখেছে তারাই সুন্দর আগামীর প্রজম্ম। তারাই আগামী দিনের সমৃদ্ধ বাংলাদেশকে নেতৃত্ব দিবে। সমাজকে পরিবর্তন করতে পারলেই রাষ্ট্রকে পরিবর্তন করা সম্ভব। আর সমাজকে পরিবর্তনের লক্ষ্যে একজন শিক্ষার্থীকে সৎ, যোগ্য ও দেশপ্রেমিক নাগরিক তৈরি করার মাধ্যমে ছাত্রশিবির শহর, নগর থেকে দেশের প্রত্যন্ত অঞ্চলে প্রতিটি জনপদে কাজ করে যাচ্ছে। ছাত্রশিবির মেধাবীদের জাতির কাঙ্খিত নাগরীক হিসেবে গড়ে তোলতে বদ্ধপরিকর।

 

সিলেট মহানগর সেক্রেটারি নজরুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নগর অর্থ সম্পাদক মামুন হোসাইন, অফিস সম্পাদক রেজাউল করিম, এইচ.আর.ডি সম্পাদক সাইফুল ইসলাম, প্রচার সম্পাদক সাহেদ আহমদ, শিক্ষা সম্পাদক ওবায়দুর রব তারেক। স্বাগত বক্তব্য রাখেন এমসি কলেজ সভাপতি মিজান আহমদ, মদন মোহন কলেজ সভাপতি আব্দুস সামাদ রনি, সরকারি কলেজ সভাপতি সিদ্দিক আহমদ। 

অনলাইন আপডেট

আর্কাইভ