শনিবার ০৮ আগস্ট ২০২০
Online Edition

বাংলাদেশ ব্যাংকে ১৮০ কোটি ডলার রাখবে কাতার

 

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকে ১ দশমিক ৮ বিলিয়ন বা ১৮০ কোটি ডলার (প্রায় ১৪ হাজার ৬৮৮ কোটি টাকা) তহবিল রাখার পথ সুগম করতে বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে কাতার।

গতকাল সোমবার দুপুরে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও কাতারের কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর শেখ আবদুল্লাহ বিন সাউদ আল-থানি কাতারের রাজধানী দোহায় এ চুক্তি স্বাক্ষর করেন।

কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদের বরাতে এক খবরে এ তথ্য জানিয়েছে। আমানত হিসেবে এই অর্থ বাংলাদেশ ব্যাংকে রাখতে যাচ্ছে কাতার।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মাদ বিন আব্দুর রহমান বিন জসিম আল-থানির আমন্ত্রণে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী তিন দিনের সফরে ৬ মে কাতারে যান।

দীর্ঘ পাঁচ বছর ধরে বাংলাদেশ ও কাতার ১৮০ কোটি ডলার তহবিলের বিষয়ে আলোচনা করছে। বাংলাদেশই এই প্রস্তাব দিয়েছিল। ১ মে কাতার আমানত রাখার সিদ্ধান্তের বিষয়টি বাংলাদেশকে নিশ্চিত করেছে।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মাহমুদ আলী রোববার কাতারের প্রধানমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন নাসের বিন খালিফা আল-থানি, জ্বালানি ও শিল্পমন্ত্রী মোহাম্মদ বিন সালেহ আল সাদা, প্রশাসনিক ও শ্রমমন্ত্রী ইসা সাদ আল-জাফালি আল-নুয়াইমি এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল-মুরাইখিয়াতের সঙ্গে বৈঠক করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদের সঙ্গে বৈঠকে কাতারের মন্ত্রী জানান, দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানি আগামী বছরের প্রথমার্ধে ঢাকায় আসবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ