রবিবার ০৯ আগস্ট ২০২০
Online Edition

শ্রীপুরে উচ্ছেদ আতংকে ৮ কৃষক পরিবার

শ্রীপুর (গাজীপুর) সংবাদদাতা: গাজীপুরের শ্রীপুর পৌর এলাকার বেড়াইদেরচালা গ্রামে ৮ কৃষক পরিবার বসত ভিটা থেকে উচ্ছেদ আতংকে ভুগছেন। স্থানীয় একটি মহল দীর্ঘদিন ধরে বিভিন্ন অজুহাতে ও জাল দলিল মূলে বসতভিটা থেকে উচ্ছেদের চেষ্টা করছেন বলে দাবি করেন ওই ৮ কৃষক পরিবার।
বুধবার সকালে ভুক্তভোগী পরিবারের একজন এহিয়া  বেপারীর পুত্র হেলাল মিয়া সাংবাদিকদের কাছে অভিযোগ করে বলেন, গত পঞ্চাশ বছরের অধিক সময় ধরে পৈত্রিক সূত্রে মালিক হয়ে তারা পরিবার নিয়ে প্রাপ্ত জমিতে ফলদ ও বনজ গাছপালা লাগিয়ে ভোগদখলে আছেন। সম্প্রতি একই এলাকার মৃত তসলিম উদ্দিন বেপারীর পুত্র রাজিবুল ইসলাম  বেপারীর সহযোগিতায় স্থানীয় একটি প্রভাবশালী মহল ভুয়া দলিল মূলে জমিটি তাদের দাবি করে। গত ১২ এপ্রিল রাজিবুল বেপারীর নেতৃত্বে হেলালের ভাতিজা মামুনের বসত বাড়িতে সশস্ত্র হামলা করে কয়েকজনকে আহত করে। এ সময় শ্লীলতাহানির মাতো ঘটনাও ঘটে। এ ঘটনায় হেলাল উদ্দিনের ভাতিজা মামুন বাদি হয়ে শ্রীপুর থানায় একটি মামলা দায়ের করেন। মামলা করার পর ভুক্তভুগী কৃষক পরিবারকে মামলা প্রত্যাহার করার জন্য হুমকি দিতে থাকেন। দুই দিন পর প্রতিপক্ষকে ঘায়েল করার উদ্দেশ্যে রাজিবুল তার মা নার্গিস আক্তারকে বাদি করে শ্রীপুর থানায় একটি সাজানো মামলা দায়ের করেন।

১৯৬৯ সালে ক্ষতি নিষ্কৃতি দলিল নং ১২৪৩৪, ২৭ডিসেম্বর মূলে হেলাল উদ্দিনের পিতা এহিয়া  বেপারী  মোজাম্মেল হক ও কাজী খান কে ১৩৪ শতাংশ জমি বুঝিয়ে দেন। কিন্তু তারা দলিল মূলে প্রকৃত দাগে দখলে না গিয়ে প্রায় ৫০ বছরের মাথায় বর্তমানে হেলাল উদ্দিনগংদের বসতভিটাসহ জমিটি দখল করতে অপচেষ্টা চালাচ্ছে। জমিটি দখলে নিতে বিভিন্নভাবে হুমকি দেয়ায় ওই ৮ কৃষক পরিবার আতংকে দিন কাটাচ্ছে। দলিল পর্যালোচনা করে দেখা যায় ১৯৬৯ সালে জমিটি ক্রয় করলেও জাতীয় পরিচয়পত্রে কাজী খানের জন্ম ১৯৭২সালে। জন্মের ৩বছর পূর্বেই তিনি জমিটি ক্রয় করেছেন। এ ব্যাপারে হেলাল উদ্দিনগং বাদি হয়ে বিজ্ঞ সহকারী জজ ২য় আদালত (শ্রীপুর) বরাবর ৫৪/২০১৫ মামলা দায়ের করেছেন যা বর্তমানে চলমান। সম্প্রতি ওই জমিতে ঘর নির্মাণ করতে গেলে মোজাম্মেল হক ও রাজিবুল গংরা বাধা দেয়।
এ বিষয়ে রাজিবুল বেপারীর সাথে যোগাযোগ করা হলে তিনি তার বির”দ্ধে আনা সকল অভিযোগ অস্বীকার করে বলেন, বিষয়টি নিয়ে আদালতে মামলা রয়েছে। আমরাই এই জমির প্রকৃত দাবিদার।

অনলাইন আপডেট

আর্কাইভ