সোমবার ২৪ জানুয়ারি ২০২২
Online Edition

মংলা বন্দরে বিদেশী জাহাজে তুর্কি নাগরিকের আত্মহত্যা : লাশ উদ্ধার

খুলনা অফিস : মংলা বন্দরের হাড়বাড়িয়ায় অবস্থানরত ক্লিংকারবাহী জাহাজ থেকে শাকির (৫২) নামের এক বিদেশী নাবিকের লাশ উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে সংগৃহীত আলামতে বিদেশী ওই নাবিক আত্মহত্যা করেছে বলে পুলিশের ধারণা করছে। লাশের ময়না তদন্তের জন্য বুধবার বিকেলে বাগেরহাট সদর হাসপাতালের মর্গে প্রেরণ করা হয়েছে।
মংলা থানার অফিসার ইনচার্জ শেখ লুৎফর রহমান বিদেশী জাহাজ এম,ভি বলবান’র ক্যাপ্টেন ও অন্যান্য নাবিকদের উদ্ধৃতি দিয়ে জানান, ওই জাহাজে কর্মরত নাবিক শাকির (৫২) (মটরম্যান) মঙ্গলবার ডিউটি শেষে রাত ৯টার দিকে তার কেবিনে চলে যায়। রাতে কেবিনে বসে সে তার পরিবারসহ অন্যান্য লোকজনের সাথে মোবাইল ফোনে কথা বলে। এরপর সে আত্মহত্যা করে থাকতে পারে বলে ধারণা করা হয়। জাহাজের ক্যাপ্টেন ও পুলিশের ধারণা মোবাইল ফোনে কথা বার্তার জের ধরেই এ আত্মহত্যার ঘটনা ঘটে থাকতে পারে। এ ছাড়া শাকিরের বাম হাতের কব্জির উপর ছুরি দিয়ে কাটার ক্ষত রয়েছে। বুধবার সকাল পর্যন্ত তার রুমের ভেতর দিয়ে দরজা বন্ধ থাকার পর তাকে ডাকাডাকি করে কোন সাড়া শব্দ না পাওয়ায় জাহাজের ক্যাপ্টেন মাস্টার কেবিন খুলে ভেতরে প্রবেশ করে। এ সময় তাকে মেঝেতে পড়তে থাকতে দেখে পুলিশে খবর দেয়া হয়। পরে খবর পেয়ে পুলিশ জাহাজে গিয়ে রুমের ভেতর হতে শাকিবের লাশ উদ্ধার করে।
এ ব্যাপারে মংলা থানার অফিসার ইনচার্জ শেখ লুৎফর রহমান আরো বলেন, শাকিরের বুধবার সকাল ৮টা থেকে জাহাজে ডিউটি ছিল। কিন্তু তাকে খুজে না পেয়ে তার সহকর্মীরা তার রুমের সামনে গিয়ে দেখতে পায় ভেতর দিয়ে দরজা বন্ধ রয়েছে। অনেক ডাকা-ডাকির পরও কোন সাড়া শব্দ না পেয়ে বিষয়টি তারা জাহাজের ক্যাপ্টেনকে জানায়। এরপর দরজা খুলে ভেতরে ঢুকে তার লাশ পড়তে থাকতে দেখা যায়। তার হাতের ক্ষতস্থল থেকে রক্তক্ষরণ হয়ে মেঝেতে তলিয়ে রয়েছে। প্রাথমিকভাবে সংগৃহীত আলামতে শাকির আত্মহত্যা করেছে বলে ধারণা করা হচ্ছে। দুপুর আড়াইটার দিকে লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য বিকেলে বাগেরহাটের সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। আত্মহত্যাকারী শাকির তুর্কির নাগরিক। সে জাহাজের মটরম্যান হিসেবে কর্মরত ছিল। বুধবার দুপুরে হাড়বাড়িয়ায়র ৬ নম্বর এ্যাংকোরেজে অবস্থানরত বিদেশী এ জাহাজটিতে থাকা নাবিক শাকিরের রুম পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী অফিসার রবিউল ইসলাম ও মংলা থানার অফিসার ইনচার্জ শেখ লুৎফর রহমান।
সি-লিফট’র ম্যানেজার দিপক বিশ্বাস বলেন, বিদেশী নাবিক শাকিরের মৃত্যুর ঘটনায় মংলা থানায় একটি সাধারণ ডায়েরী করা হয়েছে।
উল্লেখ্য, নিপহা বন্দর থেকে প্রায় ২২ হাজার মেট্রিক টন ক্লিংকার নিয়ে তুর্কি পাতাকাবহী জাহাজ এম,ভি বলবান গত ১ এপ্রিল মংলা বন্দরের হাড়বাড়িয়ায় ভিড়ে। জাহাজটির স্থানীয় এজেন্ট সি-লিফট।
চুক্তি অনুযায়ী লাইটারেজ শ্রমিকদের বর্ধিত বেতন ভাতা পরিশোধের দাবি : সরকারি গেজেট অনুযায়ী দ্বি-পাক্ষিক চুক্তি মোতাবেক লাইটারেজ (নৌযান) শ্রমিকদের বর্ধিত বেতন ভাতাসহ এরিয়া বেতন প্রদান ও ভারতে আটক বাংলাদেশী ৮ জন লাইটারেজ শ্রমিককে দ্রুত আইনী প্রক্রিয়ায় মুক্তি ব্যবস্থার জোর দাবি জানিয়েছে বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের মংলা শাখার নেতৃবৃন্দ। মহান মে দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়ন মংলা শাখার উদ্যোগে বুধবার বিকেলে সংগঠনের মামার ঘাট সংলগ্ন কার্যালয়ে নৌযান শ্রমিকদের এক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মো. ইউসুফ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মামুন হাওলাদার বাদশা ড্রাইভার, রফিক ড্রাইভার, মামিম ড্রাইভার, মো. আলাউদ্দিন ড্রাইভার, এমাদুল মাষ্টার, শহিদুল মাষ্টার, মো. মিন্টু প্রমুখ।
সমাবেশে বক্তারা উপরোক্ত দাবি আদায় না হওয়া পর্যন্ত লাইটারেজ শ্রমিকদের আন্দোলন কর্মসূচি অব্যাহত রাখা হবে বলে ঘোষণা দেয়া হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ