সোমবার ২৪ জানুয়ারি ২০২২
Online Edition

ভারত আর্থসামাজিক সূচকে বাংলাদেশ ও নেপালের চেয়ে পিছিয়ে

স্টাফ রিপোর্টার : ভারতীয় গণমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড সম্প্রতি এক প্রতিবেদনে বাংলাদেশ ও নেপালকে ‘গরিব’ প্রতিবেশি দেশ হিসেবে উল্লেখ করে বলেছে, ৪১ বছরে দেশটির অর্থনীতির আকার ২১ গুণ বৃদ্ধি ও শিশু মৃত্যুর হার ৬৮ ভাগ হ্রাস পেলেও অন্যান্য আর্থসামাজিক সূচকে এ দুটি দেশের চেয়ে পিছিয়ে আছে ভারত।
গতবছরের পরিসংখ্যানে প্রতি হাজারে শিশু মৃত্যুর হার যখন বাংলাদেশে ৩১, ভুটান (৩৩), রুয়ান্ডা (৩১) ও নেপালে ২৯ সেখানে ভারতে তা আজো ৪১টি। ৪২ বছর ধরে সমন্বিত শিশু উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হয়ে আসছে। কিন্তু ভারতে এ প্রকল্প স্বাস্থ্য খাতের উন্নয়নে অবদান রেখেছে প্রতিবেশি দেশগুলোর চেয়ে কম।
এসময়ে ভারতের অর্থনীতি সূচক ২১শ’ শতাংশ বৃদ্ধি পেয়েছে। শিশু উন্নয়ন প্রকল্প ১৯৭৫ সালের ২ অক্টোবর শুরু হয় শিশু অপুষ্টি, অসুস্থতা, শেখার ক্ষমতা বৃদ্ধি ও মৃত্যুহার কমিয়ে আনার জন্যে। এ প্রকল্পে ভারতে ৯৯ দশমিক ৩ মিলিয়ন সুবিধাভোগী দাঁড়িয়েছে। প্রকল্পের কেন্দ্র রয়েছে ১৪ লাখ।
পাঁচ বছরের নিচে শিশু মৃত্যু হার ভারতে যখন ৫০ তখন এ হার বাংলাদেশে ৩৮ ও ভুটান ৩৩। এছাড়া ভারতে বিশ্বের যে কোনো দেশের তুলনায় ৪০ মিলিয়ন শিশু রয়েছে যাদের বয়স ৫ বছরের কম ও যারা অপুষ্টির কারণে কম উচ্চতা সম্পন্ন। অথচ ভারত শিশু স্বাস্থ্য খাতে ২০০৫ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত বরাদ্দ বৃদ্ধি করেছে ২শ’ ভাগেরও বেশি।

অনলাইন আপডেট

আর্কাইভ