ঢাকা, মঙ্গলবার 22 September 2020, ৭ আশ্বিন ১৪২৭, ৪ সফর ১৪৪২ হিজরী
Online Edition

কিমের সাথে সাক্ষাতের আগ্রহ ট্রাম্পের

অনলাইন ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উপযুক্ত সময়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে সাক্ষাৎ করতে পারলে তিনি গর্ববোধ করবেন। ট্রাম্প সোমবার ব্লুমবার্গকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, “যদি তার সঙ্গে সাক্ষাৎ করাটা উপযুক্ত কাজ হয় তাহলে নিঃসন্দেহে আমি তা করব। সেটা হবে আমার জন্য গর্বের বিষয়।”

এর একদিন আগে তিনি কিমকে ‘অত্যন্ত বুদ্ধিদীপ্ত একজন মানুষ’ বলে অভিহিত করেছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট এমন সময় এসব মন্তব্য করলেন যখন উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে গত কয়েক সপ্তাহ ধরে ওয়াশিংটন-পিয়ংইয়ং উত্তেজনা তুঙ্গে রয়েছে। হোয়াইট হাউজের মুখপাত্র শ্যান স্পাইসার বলেছেন, অবিলম্বে উত্তর কোরিয়াকে উস্কানিমূলক তৎপরতা বন্ধ করতে হবে।  কিমের সঙ্গে ট্রাম্পের সাক্ষাতের আগ্রহ প্রসঙ্গে তিনি বলেন, “বোঝাই যাচ্ছে, এটা উপযুক্ত সময় নয়।

এর আগে ট্রাম্প রোববার সিএসবিকে দেয়া সাক্ষাৎকারে বলেন, কিম জং-উন অতি অল্প বয়সে ‘অত্যন্ত কঠিন কিছু ব্যক্তির বিরুদ্ধে লড়াই করে’ নেতা হয়েছেন। ট্রাম্প আরো বলেন, মানসিক দিক দিয়ে কিম সম্পূর্ণ সুস্থ কিনা তা তিনি জানেন না।

উত্তর কোরিয়ার নেতা সম্পর্কে তার ধারণা কি- সিবিএসের এমন প্রশ্নের উত্তরে মার্কিন প্রেসিডেন্ট বলেন, “মানুষ প্রশ্ন করে তিনি কি মানসিকভাবে সুস্থ? আমার এ ব্যাপারে মোটেই ধারণা নেই। তবে মাত্র ২৬ বা ২৭ বছর বয়সে তিনি পিতাকে হারান। এ অবস্থায় স্বাভাবিকভাবেই কিছু কঠিন মানুষের সঙ্গে যুদ্ধ করে বিশেষ করে জেনারেলদের সঙ্গে যুদ্ধ করে তাকে নেতা হতে হয়েছে।”

ট্রাম্প আরো বলেন, “তিনি অতি অল্প বয়সে ক্ষমতা হাতে পেয়েছেন। আমি নিশ্চিত যে, বহু মানুষ তার কাছ থেকে ক্ষমতা কেড়ে নিতে চেয়েছে। হয়তো তার ফুফা তার কাছ থেকে ক্ষমতা নিতে চেয়েছিল। কিন্তু তিনি তা হতে দেননি। কাজেই বোঝাই যায়, তিনি অত্যন্ত বিচক্ষণ একজন মানুষ।”

অনলাইন আপডেট

আর্কাইভ