ঢাকা, মঙ্গলবার 26 January 2021, ১২ মাঘ ১৪২৭, ১২ জমাদিউস সানি ১৪৪২ হিজরী
Online Edition

উত্তর কোরিয়া 'প্রকাশ্য অবাধ্যতা' করছে’: আমেরিকা

অনলাইন ডেস্ক: আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা লে. জেনারেল এইচ.আর ম্যাকমাস্টার বলেছেন, উত্তর-পূর্ব এশিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের জন্য ‘গুরুতর হুমকি’ হয়ে দেখা দিয়েছে উত্তর কোরিয়া। ওয়াশিংটন ও পিয়ংইয়ং-এর মধ্যে চলমান তীব্র উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে এ সতর্কবাণী উচ্চারণ করলেন তিনি।

মার্কিন টিভি চ্যানেল ফক্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে ম্যাকমাস্টার বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বিষয়টি স্পষ্ট করে দিয়েছেন যে, তিনি উত্তর কোরিয়া সমস্যার সমাধান করবেন।  পিয়ংইয়ং আন্তর্জাতিক সমাজের সঙ্গে ‘প্রকাশ্য অবাধ্যতা’ করছে বলে উল্লেখ করেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

তিনি বলেন, উত্তর কোরিয়া যে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দক্ষিণ কোরিয়া ও জাপানের জন্যই হুমকি সৃষ্টি করছে তা নয় সেইসঙ্গে চীনসহ অন্যান্য দেশের জন্যও বিপদ তৈরি করছে।  এ কারণে কিম জং-উন সরকারকে প্রতিহত করার জন্য তিনি বিশ্বের সব দেশের প্রতি আহ্বান জানান।  

এর আগে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিলেন, উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফলে সৃষ্ট উত্তেজনার কারণে দেশটির সঙ্গে একটি বড় ধরনের সংঘাতের শতভাগ আশঙ্কা রয়েছে। তিনি বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে বলেন, “নিঃসন্দেহে উত্তর কোরিয়ার সঙ্গে আমাদের একটি বড় ধরনের সংঘাত হতে পারে।”-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ