ঢাকা, মঙ্গলবার 29 September 2020, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
Online Edition

ব্রাজিলে সরকার বিরোধী বিক্ষোভে ব্যাপক সহিংসতা

অনলাইন ডেস্ক: গত ২০ বছরে এমন সহিংসতা দেখেনি ব্রাজিলের মানুষ। এই দীর্ঘ সময়ের মধ্যে দেশটির প্রথম সাধারণ ধর্মঘট সহিংসতায় রূপ নিয়েছে। রিও ডি জেনেরিও শহরের প্রাণকেন্দ্রে দোকানপাট ও যানবাহনে ব্যাপক ভাংচুরের পাশাপাশি অগ্নিসংযোগ করে আন্দোলনকারীরা।

পেনশন পুনর্গঠনে প্রেসিডেন্ট মিশেল তেমের প্রস্তাবের বিরোধীতা করে ট্রেড ইউনিয়ন গতকাল এই ধর্মঘটের ডাক দেয়। দিনের বেশিরভাগ সময় শান্তিপূর্ণ ধর্মঘট পালিত হলেও সন্ধ্যায় সহিংসতা ছড়িয়ে পড়ে। দেশটির বহু মানুষ তাদের বাড়ি এবং দোকানে অবস্থান নিয়ে অবরোধে অংশ নিয়েছে। অবরোধে সেখানকার বেশিরভাগ দোকানপাট, শিক্ষাপ্রতিষ্ঠান ও ব্যাংক বন্ধ রয়েছে।

সাওপাওলো, রিওসহ অন্যান্য শহরের অনেক সড়কও অবরোধ করা হয় বলে বিবিসি জানিয়েছে।

স্থানীয় সময় সন্ধ্যার দিকে আন্দোলনকারীদের বিক্ষোভ মিছিল থেকে সহিংসতা শুরু হলে পুলিশ টিয়ারশেল ছোড়ে। বিক্ষোভকারীরাও পুলিশের দিকে পাথর ছুড়ে মারে। এসময় তারা অন্তত ৮টি গাড়িতে অগ্নিসংযোগ করে বলে জানায় ওগ্লোব নিউজ।

বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ‍পিুলিশের অ্যাকশন

এদিন দেশটির সবচেয়ে বড় শহর সাওপাওলোতে হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্টের ব্যক্তিগত বাড়ির কাছে বিক্ষোভ করে। পরে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে।

এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট মিশেল তেমে। তবে আধুনিক দেশ গঠনে তিনি তার পদক্ষেপ চালিয়ে যাবেন বলে বলে জানান। এই সপ্তাহের শুরুতে শ্রম আইন সংস্কারে সংসদীয় ভোটে জয়লাভ করেন মিশেল তেমে।

বিক্ষোভকারীদের একটি অংশ

তবে মুনাফা হ্রাস ও অবসরের বয়স বাড়ানোসহ প্রেসিডেন্টের পেনশন পুনর্গঠনের সিদ্ধান্তের কারণে ব্রাজিলের মানুষকে মূল্য দিতে হবে বলে জানায় বিক্ষোভকারীরা।-চ‌্যানেল আই

অনলাইন আপডেট

আর্কাইভ