ঢাকা, শনিবার 16 October 2021, ৩১ আশ্বিন ১৪২৮, ৮ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরী
Online Edition

রোনাল্ডো বিহীন মাদ্রিদের বড় জয়

ফাইল

অনলাইন ডেস্ক : আবারো দলের তারকা স্ট্রাইকার ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে ছাড়াই লা লিগায় বড় জয় তুলে নিয়েছে রিয়াল মাদ্রিদ। বুধবার দিপোর্তিভো লা করুনার বিপক্ষে ৬-২ গোলের জয় তুলে নিয়ে শিরোপা লড়াইয়ে নিজেদের দারুনভাবে টিকিয়ে রাখলো গ্যালাকটিকোরা। 

অপর ম্যাচে ওসাসুনার বিপক্ষে লিয়নেল মেসির দুই গোলে ৭-১ গোলের জয় নিশ্চিত করেছে বার্সেলোনা। আর বড় এই পরাজয়ে রেলিগেশন নিশ্চিত হয়েছে ওসাসুনার। দুই চির প্রতিদ্বন্দ্বী সমান ৭৮ পয়েন্ট সংগ্রহ করলেও হেড-টু-হেড রেকর্ডে রিয়ালের থেকে এগিয়ে লা লিগা টেবিলের শীর্ষে অবস্থান করছে কাতালান জায়ান্টরা। 

রোববার এল ক্ল্যাসিকোতে বার্সেলোনার বিপক্ষে ম্যাচের থেকে মাদ্রিদ বস জিনেদিন জিদান নয়টি পরিবর্তন করে মূল একাদশ সাজিয়েছিলেন। মৌসুমের দ্বিতীয় এল ক্ল্যাসিকোতে ৩-২ গোলে পরাজিত হয়ে রিয়ালের শিরোপার অপেক্ষা দীর্ঘায়িত হয়েছে। এই নিয়ে টানা তিনটি এ্যাওয়ে ম্যাচে মাদ্রিদ দল থেকে কাল বাইরে ছিলেন রোনাল্ডো, করিম বেনজেমা ও ইনজুরি আক্রান্ত গ্যারেথ বেল। কিন্তু আরো একবার তাদের অনুপস্থিতি অনুভূত হয়নি। জিদান বলেছেন, ‘একজন কোচের জন্য এটা বেশ কঠিন কাজ। আজ খেলোয়াড়রা যেভাবে খেলেছে হতে পারে পরের ম্যাচেই তাদেরকে আমার একাদশের বাইরে রাখতে হচ্ছে। আমি জানি আমার দলে দারুন কয়েকজন খেলোয়াড় রয়েছে। প্রত্যেকেই প্রতিদিনই নতুন নতুন চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। ’

ম্যাচ শুরুর এক মিনিটেরও কম সময়ের মধ্যে আলভারো মোরাতা সফরকারীদের দারুন এক সূচনা এনে দেন। লুকাস ভাজকুয়েজের ক্রসে হামেস রদ্রিগেজ ব্যবধান দ্বিগুন করলে প্রথম ২০ মিনিটের মধ্যেই মাদ্রিদ বড় জয়ে আভাষ দিচ্ছিল। যদিও বিরতির ১০ মিনিট আগে গায়েল কাকুতার শটের ফিরতি বল থেকে ফ্লোরিয়ান আনডোনে দিপোর্তিভোর পক্ষে গোল করলে রিয়ালের রক্ষনভাগ নিয়ে আরো একবার শঙ্কা দেখা দেয়। বিরতির আগে ভাসকুয়েজ রিয়ালকে তৃতীয় গোল উপহার দিলে দুই গোলে এগিয়ে থেকে বিশ্রামে যায় বর্তমান ইউরোপীয়ান চ্যাম্পিয়নরা। 

বিরতির পরে রিয়ালের আধিপত্য আরো বৃদ্ধি পায়। মোরাতার সহযোগিতায় ৬৬ মিনিটে রদ্রিগেজ নিজের দ্বিতীয় গোল করার পরের ৭৭ মিনিটে ইসকো অনেকটা একক প্রচেষ্টায় দারুন এক গোল করেন। ৮৪ মিনিটে অবশ্য আনডোনের সহযোগিতা জোসেলু স্বাগতিকদের পক্ষে এক গোল শোধ করেছিলেন। কিন্তু ৮৭ মিনিটে কাসেমিরোর গোলে বড় ব্যবধানে জয়ী হয়ে মাঠ ছাড়ে সফরকারীরা। 

এদিকে ক্যাম্প ন্যুতে রিয়ালের বিপক্ষে এল ক্ল্যাসিকোতে বার্সেলোনার হয়ে ক্যারিয়ারের ৫০০তম গোল করায় মেসির প্রতি শ্রদ্ধা জানিয়েছে স্বাগতিক সমর্থকরা। তার প্রতিদানও দিয়েছেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। ম্যাচের ১২ মিনিটে পাঁচ বারের বিশ্বসেরা এই গোলমেশিনের গোলেই এগিয়ে যায় বার্সেলোনা। ৩০ মিনিটে ইভান রাকিটিচের ক্রস থেকে ব্যবধান দ্বিগুন করেন আন্দ্রে গোমেজ। বার্সার জার্সি গায়ে সম্ভবত পর্তুগীজ এই তারকার এটাই সেরা ম্যাচ ছিল। 

ম্যাচ শেষে বার্সা বস লুইস এনরিকে বলেছেন, আমাদের সামনে সুযোগ ছিল আরো কিছু খেলোয়াড়কে পরখ করে দেখার। এই ধরনের ম্যাচ সাধারণত ঐ খেলোয়াড়দের আরো বেশী উজ্জীবিত করে তুলে। বিশেষ করে দলের সবাই যেদিন ভাল খেলে সেদিন কোচ হিসেবে নিজেকেও বেশ নির্ভার মনে হয়। মৌসুমের শেষে এসে সত্যিকার অর্থেই আমি বেশ আশাবাদী হয়ে উঠেছি। 

দ্বিতীয়ার্ধ শুরুর তিন মিনিটের মধ্যে রবার্তো টরেসের ফ্রিকিক থেকে ওসাসুনা কিছুক্ষনের জন্য ম্যাচে ফিরে এসেছিল। কিন্তু এরপর বার্সেলোনাকে আর পিছন ফিরে তাকাতে হয়নি। পরবর্তী ১০ মিনিটের মধ্যে চার গোল করে ওসাসুনাকে বিধ্বস্ত করতে একটুই কার্পণ্য করেনি বর্তমান চ্যাম্পিয়নরা। ৫৭ মিনিটে আন্দ্রে গোমেজের দ্বিতীয় গোলের পরে ৬১ মিনিটে মেসি মৌসুমের ৪৭ ম্যাচে ৪৯তম গোল করেন। এই গোলের পরপরই শনিবার এস্পানেয়লের বিপক্ষে কাতালান ডার্বিকে মাথায় রেখে মেসির পরিবর্তে ১৯ বছর বয়সী কার্লেস এলিনাকে মাঠে নামান এনরিকে। ৬৪ ও ৮৬ মিনিটে পাকো আলকাসার দলের পক্ষে দুটি গোল করেন। মাঝে অবশ্য জেভিয়ার মাসচেরানো স্পট কিক থেকে বার্সেলোনার হয়ে ৩১৯ ম্যাচে প্রথম গোল উপহার দেন। 

দিনের অপর ম্যাচে লাস পালমাসকে ৩-০ গোলে পরাজিত করেছে লেগানেস। আর এতে করে ড্রপ জোন থেকে তারা ছয় পয়েন্ট উপরে উঠলে ওসাসুনার রেলিগেশন নিশ্চিত হয়। অন্যদিকে ভ্যালেন্সিয়ার বিপক্ষে ৩-২ গোলে জয়ী হয়ে ইউরোপা লীগ নিশ্চিত করেছে রিয়াল সোসিয়েদাদ। সূত্র: বাসস। 

অনলাইন আপডেট

আর্কাইভ