মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০
Online Edition

বয়স ষাট হলেই বিমানের টিকিটে ৫০ শতাংশ ছাড়!

২৪ এপ্রিল, আজকাল : ষাটে পা দিলেই এবার থেকে বিমানের টিকিটে ৫০ শতাংশ ছাড় মিলবে। জানাল এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। এতদিন ৬৩ বছর বয়স হলে তবেই এই সুবিধা পেতেন বয়স্ক যাত্রীরা। সম্প্রতি বয়স্ক যাত্রীদের জন্য সংস্থার বিশেষ ভ্রমণ পরিকল্পনায় বেশ কিছু বদল আনা হয়েছে। তাতেই বয়ঃসীমা ৬৩ থেকে ৬০-এ কমিয়ে আনা হয়েছে। তবে শুধুমাত্র অন্তর্দেশীয় বিমানের ক্ষেত্রেই এই বিশেষ ছাড় মিলবে বলে জানিয়েছেন সংস্থার মুখপাত্র। তাও ইকনমিক ক্লাসের টিকিটে। 
বলা হয়েছে, ষাটে পা দিলেই অন্তর্দেশীয় বিমানের ইকনমিক ক্লাসের টিকিটে ৫০ শতাংশ ছাড় পাবেন বয়স্ক যাত্রীরা। টিকিট কাটার সময় বয়সের প্রমাণপত্র সঙ্গে আনতে হবে। ভোটার কার্ড, পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স নিয়ে এলেই চলবে। এয়ার ইন্ডিয়ার সিনিয়র সিটিজেন কার্ড দেখালেও টিকিটে ছাড় মিলবে।
শিশুদেরও জন্যও বিশেষ ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। দু’বছর পর্যন্ত বয়স হলে বিমানের টিকিটে ১০ শতাংশ ছাড় পাবে তারা। টিকিট কাটার সময় বয়স দু’বছরের কম ছিল, অথচ যাত্রার সময় দু’বছর পার হয়ে গিয়েছে, এমন পরিস্থিতিতে টিকিটটি আপগ্রেড করিয়ে নিতে হবে।
দু’বছরের কম বয়সী বাচ্চাদের জন্য এমনিতে বিমানে আসন থাকে না। তবে বাবা–মা চাইলে বাচ্চাদের জন্য নির্ধারিত দামে আসন কিনে নিতে পারবেন। তবে একমাত্র চিকিৎসার প্রয়োজন ছাড়া ১৪ দিনেরর কম বয়সী শিশুদের বিমানযাত্রার অনুমতি নেই। না আন্তর্জাতিক না অন্তর্দেশীয় বিমানে। জরুরি পরিস্থিতিতে কোথাও যেতে হলে বিমানযাত্রার আগে শিশুর ডাক্তারি পরীক্ষা করিয়ে নিতে হবে। না হলে সঙ্গে একজন এমবিবিএস ডাক্তার থাকতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ