শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০
Online Edition

যুক্তরাজ্যে বোরকা ও শরীয়া আইন নিষিদ্ধের প্রতিশ্রুতি অভিবাসনবিরোধী রাজনৈতিক দলের

২৪ এপ্রিল, বিবিসি : যুক্তরাজ্যে বোরকা নিষিদ্ধের প্রতিশ্রুতি দিয়েছে অভিবাসন বিরোধী রাজনৈতিক দল ইউকে ইন্ডিপেন্ডেন্স পার্টি (ইউকিপ)। একইসঙ্গে শরিয়া আইন নিষিদ্ধেরও আভাস দিয়েছে তারা। ৮ জুনের নির্বাচনকে সামনে রেখে সোমবার তাদের নির্বাচনী ম্যানিফেস্টো বা ইশতেহার ঘোষণা করবে দলটি। দলের শীর্ষ নেতাকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সেই ইশতেহারে বোরকা ও শরীয়া আইন নিষিদ্ধের প্রতিশ্রুতি থাকবে।
পল নাটাল বিবিসিকে বলেছেন, বোরকা মুসলিম নারীদের ব্রিটিশ সমাজের মূলধারায় সম্পৃক্ত হওয়ার পথে বাঁধা তৈরি করছে। তিনি বলেন, ব্রিটেনে মুসলিম নারীরা অর্থনৈতিকভাবে পিছিয়ে আছে, তার অন্যতম কারন বোরকা। তাদের ইশতেহারে মুসলিম মহিলাদের বোরকা বা নিকাব নিষিদ্ধ করার প্রতিশ্রুতি থাকবে। কেউ না মানলে, জরিমানা করা হবে বলেও হুঁশিয়ার করেন তিনি। নাটাল বলেন, জনসমক্ষে বোরকা নিরাপত্তা ঝুঁকি তৈরি করছে। মুখ ঢাকার ফলে সিসিটিভিতে শনাক্ত করা যায় না। এতে নিরাপত্তা ঝুঁকি অনেক বেড়েছে।ইউকিপ নেতা আরো বলেন, ব্রিটেনে এখন মূল আইনের সমান্তরালে মুসলিম শারিয়া আইনের প্রয়োগ হচ্ছে। তার দল জিতলে তা বন্ধ করে দেওয়া হবে।
শরিয়া আদালত নিষিদ্ধের কথা বললেও রক্ষণশীল ইহুদি সমাজে প্রচলিত ধর্মীয় আদালতের বিরুদ্ধে কথা বলেননি ইউকিপ নেতা। তিনি বলেন, ইহুদিদের এসব ধর্মীয় আদালত শত শত বছর আগে তৈরি হয়েছে এবং কট্টর রক্ষণশীল ইহুদির সংখ্যাও কমে যাচ্ছে। উল্লেখ্য, ফ্রান্সসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে এরইমধ্যে জনসমক্ষে বোরকা নিষিদ্ধ করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ