ঢাকা, মঙ্গলবার 29 September 2020, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
Online Edition

যেকোন সময় পারমাণবিক পরীক্ষা চালাতে প্রস্তুত উ. কোরিয়া

অনলাইন ডেস্ক: উত্তর কোরিয়া তাদের পারমাণবিক পরীক্ষা কেন্দ্র পুঙ্গি-রিতে কর্মকান্ড জোরদার করেছে এবং তারা যেকোন সময় পারমাণবিক পরীক্ষা চালানোর জন্যে প্রস্তুত। জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের বরাত দিয়ে সোমবার দৈনিক দং-এ ইলবো এ খবর জানায়।

জনস হপকিনস স্কুল অব অ্যাডভান্সড ইন্টারন্যাশনাল স্টাডিজের ইউএস-কোরিয়া ইনস্টিটিউট বিভাগ জানায়, পিয়ংইয়ং যেকোন সময় তাদের ষষ্ঠ পারমাণবিক পরীক্ষা চালাতে প্রস্তুত। দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় ওই পরীক্ষা কেন্দ্রের বিভিন্ন ছবি বিশ্লেষণ করে এ আভাস দেয়া হয়। সম্প্রতি স্যাটেলাইট থেকে এসব ছবি পাওয়া গেছে।

সূত্র জানায়, ২৫ এপ্রিল উত্তর কোরিয়ার মিলিটারি ফাউন্ডেশন ডে থেকে দক্ষিণ কোরিয়ার আগাম প্রেসিডেন্ট নির্বাচনের দিন ৯ মে’র মাঝাামাঝি কোন এক সময়ে এ পরীক্ষা চালানো হতে পারে বলে জোরালোভাবে ধারণা করা হচ্ছে।

উত্তর কোরিয়া একটি পারমাণবিক অস্ত্রের পরীক্ষা এবং স্যাটেলাইট বহন করা একটি ব্যালাস্টিক ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণ করায় ২০১৬ সালের গোড়ার দিক থেকেই কোরীয় উপদ্বীপ নিয়ে উত্তেজনা শুরু হয়। ২০১৬ সালের সেপ্টেম্বরে পিয়ংইয়ং আরেকটি পারমাণবিক পরীক্ষা চালায়। এছাড়াও তারা এ বছর ২০টির বেশী ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ