ঢাকা, সোমবার 21 September 2020, ৬ আশ্বিন ১৪২৭, ৩ সফর ১৪৪২ হিজরী
Online Edition

তুরস্কের ভোটে 'অনিয়ম' তদন্তের আহ্বান ইইউ’র

অনলাইন ডেস্ক: তুরস্কে অনুষ্ঠিত ঐতিহাসিক গণভোটে কথিত অনিয়মের অভিযোগের ‘স্বচ্ছ তদন্ত’ শুরুর আহ্বান জানিয়েছে ইউরোপীয় কমিশন।

রোববারের এ গণভোটে  অনানুষ্ঠানিক ফলে জয়ী হয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান। এরফলে দেশটি প্রেসিডেন্ট পদ্ধতির শাসন ব্যবস্থার দিকে এগিয়ে যাওয়ায় এবং প্রেসিডেন্ট হিসেবে এরদোয়ানের সর্বময় ক্ষমতার অধিকারী হওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েছেন ইইউ নেতৃবৃন্দ।কেননা তারা নির্বাচনের আগে এরদোয়ানের নির্বাচনী প্রচারণায় বাধা প্রদান করেছিলেন।তাই নির্বাচনের সুস্পষ্ট বিজয় লাভ করার পরও নানা অজুহাতে ইইউ এরদোয়ান বিরোধিতা অব্যাহত রেখেছেন।

গণভোটের অনানুষ্ঠানিক ফলে ‘হ্যাঁ’ ৫১ দশমিক ৪ শতাংশ এবং ‘না’ভোট পড়েছে ৪৮ দশমিক ৬ শতাংশ। অর্থাৎ, ভোটে জয়-পরাজয়ের ব্যবধান মাত্র দুই শতাংশের সামান্য বেশি। আর এতেই উদ্বেগ প্রকাশের সুযোগ পেয়েছেন ইউরোপীয় নেতারা।তারা তুরস্কে তাদের পছন্দনীয় রাজনৈতিক দলের মাধ্যমে নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলেছেন এবং তদন্তের দাবী করছেন।

ইউরোপীয় কাউন্সিলের পর্যবেক্ষক অস্ট্রিয়ার এক এমপি’ ২৫ লাখ অবৈধ ভোট পড়া নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। যেসব ভোটের কারণে গণভোটের ফল বদলে গেছে।তবে তিনি তার এ সন্দেহের পক্ষে কোনও প্রমাণ দেননি।

ডি.স/আ.হু

অনলাইন আপডেট

আর্কাইভ