শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০
Online Edition

বাংলাদেশ-পাকিস্তানের ৩০ সেপ্টেম্বরের অপেক্ষা

স্পোর্টস রিপোর্টার : ২০১৯ সালে ইংল্যান্ডে ক্রিকেট বিশ্বকাপের মঞ্চে সরাসরি খেলা অনেক কঠিন হয়ে গেল পাকিস্তানের জন্য। অপরদিকে বড় কোন অঘটন না হলে সরাসরি বিশ্বকাপ খেলতে যাচ্ছেন মাশরাফি বিন মুর্তজার দল। অবশ্য চূড়ান্ত খবরের জন্য অপেক্ষা করতে হবে এ বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। আইসিসির নিয়ম অনুযায়ী ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বরে প্রকাশিতব্য র‌্যাংঙ্কিংয়ে ইংল্যান্ডসহ শীর্ষ সাত দল সরাসরি খেলবে ২০১৯ বিশ্বকাপে। বাকি দুটি দলকে খেলতে হবে বাছাইপর্ব পেরিয়ে।
বর্তমান র‌্যাঙ্কিংয়ে সাত নম্বরে বাংলাদেশ। ফলে এখন পর্যন্ত টাইগাররা সরাসরি বিশ্বকাপের সুযোগ পাচ্ছে। আর আটে থাকা পাকিস্তুান এক প্রকার হিসাবের বাইরে। কিন্তু সামনে বেশ কয়েকটি ম্যাচ রয়েছে। যেগুলোর ফলাফলের ওপর নির্ভর করবে বাংলাদেশ নাকি পাকিস্তুান কে সরাসরি যাবে বিশ্বকাপে। বাংলাদেশের সামনে ত্রিদেশীয় সিরিজ আর চ্যাম্পিয়নস ট্রফি। সেখানে ভালো করতে হবে মাশরাফিদের। অপরদিকে পাকিস্তুানকে চেয়ে থাকতে হবে বাংলাদেশের দিকে।
সামনের ম্যাচগুলোতে বাংলাদেশ যদি খারাপভাবে হারে আর পাকিস্তুান চ্যাম্পিয়ন ট্রফিতে ভালো কিছু করতে পারে তবেই সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা হবে পাকিস্তুানের। পাকিস্তুান ছাড়া ওয়েস্ট ইন্ডিজের অবস্থা আরও নাজুক। তারা আছে নয় নম্বরে। রেটিং পয়েন্টও অনেক কম। মাত্র ৮৪। যেখানে বাংলাদেশের অর্জন ৯২ আর আচে থাকা পাকিস্তুানের রেটিং ৮৯। তাছাড়া কোনো ইভেন্টের যোগ্যতা যাচাইয়ে সর্বশেষ দুই বছরের ফলাফল বিবেচনা করে র‌্যাংঙ্কিং প্রকাশ করে আইসিসি।

অনলাইন আপডেট

আর্কাইভ