বুধবার ০৩ জুন ২০২০
Online Edition

আমার দেশের প্রেস ও মালামাল ফেরত দিতে হাইকোর্টের রুল

 

স্টাফ রিপোর্টার : দৈনিক আমার দেশ পত্রিকার জব্দ করা প্রেস ও মালামাল ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের জিম্মায় ফেরতের নির্দেশ কেন দেয়া হবে না-তার কারণ জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী দুই সপ্তাহের মধ্যে সরকারের স্বরাষ্ট্রসচিব, তথ্যসচিব, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনারসহ সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে। 

আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের করা আবেদনের প্রাথমিক শুনানি শেষে গতকাল মঙ্গলবার বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি এএনএম বসির উল্লাহ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে মাহমুদুর রহমানের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার তানভীর আহমেদ আল-আমিন। অন্যদিকে সরকার পক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল শেখ এ কে এম মনিরুজ্জামান কবির।

মাহমুদুর রহমানকে গ্রেফতার করার পর আমার দেশ পত্রিকার প্রেস ও মালামাল জব্দ করে পুলিশ। জব্দ করা মালামাল নিজ জিম্মায় ফেরত পেতে আবেদন করা হলে তা খারিজ করে দেয় নিন্ম আদালত। নিম্ন আদালতের খারিজ আদেশে জব্দ করা প্রেসের মালামাল ফেরত না পাওয়ার সংক্ষুব্ধ মাহমুদুর রহমান চলতি সপ্তাহে হাইকোর্টে আবেদন করেন। আমার দেশ পত্রিকার প্রেস খুলে দেয়াসহ জব্দকৃত মালামাল ফেরত দেয়ার জন্য ফৌজদারি কার্যবিধির ৫১৬ (এ) ধারায় হাইকোর্টে আবেদন করেন মাহমুদুর রহমান। ওই আবেদনের প্রাথমকি শুনানি শেষে এ রুল জারি করলেন হাইকোর্ট। 

২০১৩ সালের ১১ এপ্রিল আমার দেশের কারওয়ানবাজার অফিস থেকে ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেফতার করে পরে তেজগাঁওয়ের ছাপাখানাও সিলগালা করে দেয় পুলিশ। এরপর থেকে আমার দেশের প্রকাশনা বন্ধ রয়েছে। পত্রিকাটি বন্ধের চার বছর হলো গতকাল মঙ্গলবার। সাড়ে তিন বছরেরও বেশি সময় কারাগারে বন্দী থাকার পর গত বছরের ২৩ নবেম্বর পত্রিকাটির সম্পাদক মাহমুদুর রহমান উচ্চ আদালত থেকে জামিনে মুক্তি পান।

অনলাইন আপডেট

আর্কাইভ